হার্ডওয়্যার পণ্য আনবে ফেইসবুক?

অ্যাপল, গুগল আর স্ন্যাপ-এর মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পাল্লা দিতে এবার ভোক্তা হার্ডওয়্যার পণ্য আনতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। এই পণ্যগুলোর সঙ্গে হয়তো থাকবে নতুন প্রজন্মের ক্যামেরা, অগমেন্টেড রিয়ালিটি (এআর), ড্রোন আর মস্তিষ্ক স্ক্যানিং প্রযুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 05:43 PM
Updated : 20 March 2017, 05:43 PM

নিজেদের ‘বিল্ডিং ৮’ ভবনে প্রতিষ্ঠানটি অন্তত চারটি অঘোষিত গ্রাহক পণ্য নিয়ে কাজ করছে, সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

চলতি বছর এপ্রিলে ফেইসবুকের ডেভেলপার সম্মেলনে এই হার্ডওয়্যার পণ্যগুলো একটি বড় ভূমিকা রাখতে যাচ্ছে বলে জানিয়েছে আইএএনএস।

ফেইসবুক এখনও বিষয়টি নিশ্চিত না করলেও মার্কিন সাইটটির প্রতিবেদন অনুযায়ী, একাধিক পণ্যের হার্ডওয়্যার প্রতিষ্ঠান হওয়ার লক্ষ্যে বড় একটি পদক্ষেপ নিয়েছে ফেইসবুক। প্রতিবেদনে বলা হয়, “বিল্ডিং ৮ বড় একটি খুচরা ব্যবসায়ের দিকে ধাক্কা দেবে যার সঙ্গে ওয়্যারহাউস কার্যক্রমও থাকবে।”

এতে আরও বলা হয়, “নিজেদের অকুলাস ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট আর ইন্টারনেট ড্রোনগুলোর জন্য কার্যকরী হার্ডওয়্যার পণ্য তৈরিতে ফেইসবুক তাদের মার্কিন ক্যাম্পাসে একট নতুন ভবনও তৈরি করেছে, যার নাম দেওয়া হয়েছে ‘এরিয়া ৪০৪’। 

প্রতিবেদনে আরও জানা যায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মেনলো পার্ক-এ ২২০০০ বর্গফুটের গবেষণাগারে সোশাল জায়ান্টটির প্রোটোটাইপ দ্রুত বানাতে ও নতুন হার্ডওয়্যার পণ্য বানাতে প্রধান কার্যালয়গুলো থেকে সহায়তা করা হবে।

বিভিন্ন কার্যক্রম পরিচালনায় বেশি ব্যবহৃত ভবনটি ফেইসবুকের কানেক্টিভিটি ল্যাব-এর জন্য সহায়তা দেবে, এই ল্যাব উন্নয়নশীল দেশগুলো ও প্রান্তিক অঞ্চলগুলোতে ড্রোন আর স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে কাজ করে যাচ্ছে। 

ফেইসবুক তাদের সৌরচালিত এয়ারক্রাফট অ্যাকুইলা নিয়েও কাজ করছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী চারশ’ কোটি মানুষকে ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্য নিয়েছে প্রতিষ্ঠানটি।