রাশিয়ায় আইফোনের দাম ‘ঠিক করে দোষী’ অ্যাপল

রাশিয়ার বাজারে কিছু আইফোন মডেল বিক্রির মূল্য নির্দিষ্ট করে দিয়েছিল প্রযুক্তি জায়ান্ট অ্যাপল, এমন তথ্য পাওয়ার কথা জানিয়েছে দেশটির বাজার প্রতিযোগিতা পর্যবেক্ষণ কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 02:43 PM
Updated : 15 March 2017, 02:43 PM

ফেডারেল অ্যান্টি-মনোপলি সার্ভিস (এফএএস) জানায়, অ্যাপলের স্থানীয় অঙ্গপ্রতিষ্ঠানগুলো আইফোন ৫ আর আইফোন ৬ সিরিজের ফোনগুলোর ক্ষেত্রে তাদের পরামর্শ করা দাম রাখার জন্য ১৬টি বিক্রেতা প্রতিষ্ঠানকে বলেছিল। 

এ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও অ্যাপলের পক্ষ থেকে কোনো জবাব দেওয়া হয়নি বলে জানিয়েছে বিবিসি।

তদন্ত চলাকালীন অ্যাপল পণ্যের দাম নিয়ন্ত্রণের অভিযোগ অস্বীকার করেছিল। সে সময় প্রতিষ্ঠানটি রয়টার্স-কে বলে, বিক্রেতারা “রাশিয়া ও সারাবিশ্বে তাদের বিক্রি করা অ্যাপল পণ্যের জন্য নিজেরাই দাম ঠিক করেন।”

নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, অ্যাপল এখন তাদের আগে থেকে দাম ঠিক করে দেওয়ার চর্চা বন্ধ করেছে। অ্যাপল জরিমানার মুখোমুখি হবে কিনা তা নিয়ে কিছু জানানো হয়নি।

এফএএস-এর দাবি, অ্যাপল রাস (অ্যাপলের রাশিয়া বিভাগ) আইফোন ৫সি, ৫এস, ৬, ৬প্লাস, ৬এস আর ৬এস প্লাস এর খুচরা মূল্য পর্যবেক্ষণ করত। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, “‘অনুপুযুক্ত’ দাম প্রতিষ্ঠার ক্ষেত্রে অ্যাপলের রাশিয়ান বিভাগ বিক্রেতাদের দাম পরিবর্তনের জন্য ইমেইল পাঠাত।”

এফএএস-এর উপ প্রধান অ্যান্দ্রেই তিসারিকোভস্কি বলেন, অ্যাপল এই তদন্তে “সক্রিয়ভাবে” সহযোগিতা করেছে আর প্রতিষ্ঠানটি “আইন লঙ্ঘন বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।” এস পদক্ষেপের মধ্যে কর্মীদের রাশিয়ার ‘একচেটিয়া ব্যবসায় বিরোধী সাংবিধানিক রীতি’ বিষয়ে প্রশিক্ষণও রয়েছে।

গুগল রাশিয়ায় তাদের আধিপত্য খাটিয়ে নিজেদের অ্যাপ আর সেবা গ্রাহকদের উপর চাপিয়ে দিচ্ছে- ২০১৬ সালে মে মাসে এফএস এমন তথ্য খুঁজে পেলে মার্কিন প্রতিষ্ঠানটিকে প্রায় ৬০ লাখ ডলার জরিমানা করে।