চীনে ফিরবে গুগল

চীনা বাজারে ফিরতে এখনও কথা চালিয়ে যাচ্ছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল, সম্প্রতি একথা জানিয়েছেন দেশটির এক জেষ্ঠ্য আইনপ্রণেতা, যিনি একসময় এ আলোচনার সঙ্গে ঘনিষ্ট কর্মকর্তা হিসেবেও কাজ করেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 02:23 PM
Updated : 13 March 2017, 02:23 PM

২০১০ সালে দেশটিতে বন্ধ করা হয় গুগল। সার্চের জন্য চীনের নিজস্ব সার্চ ইঞ্জিন বাইদু ব্যবহার করে থাকেন এ দেশের বাসিন্দারা। বাইদু ছাড়াও সোসো ডটকম নামে আরেকটি সার্চ ইঞ্জিন ব্যবহার করা হয় দেশটিতে।

শুধু গুগলই নয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকও বন্ধ করা হয়েছে চীনে। ২০১০ সালে বন্ধ হওয়ার পর থেকেই দেশটিতে পুনরায় সেবা চালু করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে গুগল।

দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেস কমিটির সদস্য লিউ বিনজি বলেন, “অনেকগুলো চ্যানেলের মাধ্যমে এখনও গুগলের সঙ্গে যোগাযোগ রয়েছে চীনের। আগের বছর আমাদের দেশের গুরুত্বপূর্ণ বিভাগের কর্তারা গুগলের সঙ্গে যোগাযোগ করেছেন।”

সম্প্রতি লিউ জানান, চীনে ব্যবস্যায় ফেরার সম্ভাবনা রয়েছে গুগলের। কয়েকটি ধাপে দেশটিতে পুনরায় গুগল চালু করা হতে পারে, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

“শিক্ষা খাতে প্রথমে চালু করা হতে পারে গুগল। সংবাদ, তথ্য বা রাজনীতির বদলে শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিতে গুগল চালু করাই চীনের মূল লক্ষ্য,” বলেন বিনজি।

সম্ভাবনার কথা বলা হলেও ঠিক কবে নাগাদ দেশটিতে গুগল চালু হতে পারে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

বর্তমান বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেট বাজার ধরা হয় চীনকে। ৭২ কোটি ১০ লাখ গ্রাহক রয়েছে দেশটির।

২০১৫ সালে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর নির্বাহী চেয়ারম্যান এরিক স্মিড বলেন, “চীনের সব জায়গায় সেবা দিতে বেইজিংয়ের সঙ্গে কথা বলছে গুগল।”

এ ব্যাপারে জানতে গুগলের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।