১৫ শতাংশ টুইটার অ্যাকাউন্ট বটের হাতে?

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সক্রিয় অ্যাকাউন্টগুলোর মধ্যে নয় থেকে ১৫ শতাংশই সামাজিক বট হিসেবে পরিচিত স্বয়ংক্রিয় সত্ত্বার পরিচালিত, নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 01:04 PM
Updated : 12 March 2017, 01:04 PM

বর্তমানে সাইটটির মোট মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটিরও বেশি। এর মানে হচ্ছে সাইটটির প্রায় ২.৭০ কোটি থেকে সাড়ে চার কোটি অ্যাকাউন্ট আদতে মানুষের সরাসরি  নিয়ন্ত্রিত নয়। 

টুইটারে বট থেকে কী পরিমাণ কনটেন্ট আপলোড করা হয় তা বের করতে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অফ সাউথ ক্যালিফোর্নিয়া-এর গবেষকরা এই গবেষণা চালান বলে জানিয়েছে আইএএনএস।

গবেষকরা বলেন, “আমাদের হিসাব মতে নয় থেকে ১৫ শতাংশ সক্রিয় টুইটার অ্যাকাউন্টগুলো বট।”

টুইটারে বট অ্যাকাউন্টগুলো শনাক্ত করতে গবেষকরা ব্যবহারকারীদের প্রকাশ করা বন্ধুদের ডেটা, টুইট কনটেন্ট ও নেটওয়ার্ক প্যাটার্ন বিশ্লেষণা করেন। গবেষণা প্রতিবেদনে বলা হয়, “অ্যাকাউন্টগুলোর মধ্যে বৈশিষ্ট্যগত বন্ধন রয়েছে, আমরা দেখেছি সাধারণ বটগুলো মানুষের মতো আচরণ প্রদর্শন করে এমন বটগুলোর সঙ্গে মেলার প্রবণতা রাখে।” এই গবেষণায় ‘বিভিন্ন বৈশিষ্ট্যের’ বট শনাক্ত  করা গেছে বলেও জানান গবেষকরা।

গবেষকদের মতে, অনেক বট “সংবাদ ও প্রকাশনা প্রচার আর স্বেচ্ছাসেবী কার্যক্রম সমন্বয়ের মতো সামাজিক কাজও করে থাকে।” কিন্তু এক্ষেত্রে একটি খারাপ দিকও আছে বলে জানান তারা। এই বটগুলো সন্ত্রাসী প্রজ্ঞাপন ও নিয়োগ প্রচারের মতো ‘ক্ষতিকর অ্যাপ্লিকেশন’ সমর্থন করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা। 

চলতি মাসেই টুইটারের পক্ষ থেকে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপক প্রসারের কারণে নানা রকমের প্রোপাগান্ডা, সন্ত্রাস, ভুয়া সংবাদ এবং হয়রানিতে ভরে গিয়েছে এসব প্ল্যাটফর্ম। আর এ কারণে নিজেদের মানদণ্ডে পরিবর্তন আনার কথা জানায় প্রতিষ্ঠানটি।