হংকংয়ে উবার চালক দোষী সাব্যস্ত

অবৈধভাবে বাণিজ্যিক কাজে নিজেদের যান ব্যবহারের দায়ে হংকংয়ে দোষী প্রমাণিত হয়েছেন পাঁচ উবার চালক। শুক্রবার দেশটির স্থানীয় আদালতে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানটির পাঁচ চালককে দোষী সাব্যস্ত করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 10:40 AM
Updated : 10 March 2017, 10:48 AM

হংকংয়ে বাধার মুখে পড়লে তা প্রতিষ্ঠানের জন্য বড় ধাক্কা হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ হংকং-কে এশিয়ান অর্থনীতির কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়।

শুধু হংকং নয় এশিয়া জুড়েই নীতি নির্ধারকদের একই ধরনের বাধার মধ্য দিয়ে যাচ্ছে উবার। এক মাস আগেই তাইওয়ান থেকে উবার-এর সেবা বাতিল করা হয়, জানিয়েছে রয়টার্স।

এবার হংকংয়ে রায়ের ব্যাপারে উবার-এর পক্ষ থেকে বলা হয়েছে, এই রায়ে তারা হতাশ।

হংকংয়ে উবার-এর মহাব্যবস্থাপক কেনেথ শি বলেন, “আমরা মনে করি এটি কয়েক লাখ উবার যাত্রী, চালক এবং হংকংয়ের বাসিন্দাদের স্বার্থের বিরুদ্ধে। আমরা মনে করি রাইড শেয়ারিং একটি অপরাধ হওয়া উচিত নয়।”

স্থানীয় ট্যাক্সি চালকদের অভিযোগের মুখে ২০১৫ সালে অগাস্টে ওই পাঁচ চালককে গ্রেপ্তার করে পুলিশ। অভিযুক্ত চালকদের প্রত্যেককে ১২৮৭.৯১ মার্কিন ডলার জরিমানার পাশাপাশি ১২ মাসের জন্য লাইসেন্স বাতিল করা হয়েছে। আর সঙ্গে ১২ মাস কারাদণ্ডও দেওয়া হয়েছে তাদেরকে।

চালকদের আইনজীবি জানান, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করছে।

শুধু এশিয়া নয় বর্তমানে সারা বিশ্বেই কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে উবার। সম্প্রতি তাইওয়ানেও উবার চালকদের আটকাতে ব্যবস্থা নেওয়া হয়েছে। ব্যাংককে চলতি সপ্তাহে ২৩জন উবার চালককে জরিমানা করা হয়েছে। যেখানে দেশটিতে সেবা চালু করার পর থেকে এ যাবৎ জরিমানা করা হয়েছে ৮৩জন চালককে।