নীতি নির্ধারকদের ফাঁকি: বন্ধে উবার

নীতি নির্ধারকদের ফাঁকি দেওয়ার জন্য ব্যবহৃত ‘গ্রেবল’ নামের সফটওয়্যারের ব্যবহার বন্ধ করতে যাচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2017, 11:18 AM
Updated : 9 March 2017, 11:18 AM

বিশ্ব জুড়ে অবৈধভাবে সেবা দেওয়া উবার চালকদের ধরার জন্য ‘আইনের লোকজন’ কাছাকাছি আছে কি-না নেটি শণাক্ত করতে গ্রেবল সফটওয়্যার ব্যবহার করে থাকে উবার। আর শণাক্ত করতে পারলে তাদেরকে সেবা দিতে অসম্মতি জানায় উবার চালকরা, জানিয়েছে বিবিসি।

যেসব শহরে উবারের সেবা এখনও অনুমোদিত নয় সেসব শহরে আগে থেকেই সেবা চালিয়ে যেতে এ সফটওয়্যার ব্যবহার করে থাকে প্রতিষ্ঠানটি। এবার সফটওয়্যারটি বন্ধ করার ঘোষণা দিল উবার।

“আমরা স্পষ্টভাবে স্থানীয় নীতি নির্ধারকদের যথাযথভাবে তাদের কার্যক্রম চালানোর জন্য এটার ব্যবহার বন্ধ করছি,” বলেন উবার-এর প্রধান নিরাপত্তা কর্মকর্তা জো সালিভান।

তিনি আরও জানান প্রচারণাসহ অন্যান্য কাজেও একই ধরনের প্রযুক্তির ব্যবহার করা হয়ে থাকে। এ ছাড়া ব্যবহারকারীর দ্বারা চালক যাতে শারীরিকভাবে কোনো আঘাত না পান এবং প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান যাতে তাদের সেবায় ব্যাঘাত ঘটাতে না পারে সে জন্যও এটি ব্যবহার করা হয়।  নিষিদ্ধ করা হলে এ ধরনের ব্যবহারগুলোতে তার কোনো প্রভাব পড়বে না বলেও জানানো হয়।

সফটওয়্যারটি যেভাবে তৈরি করা হয়েছে এটিতে পরিবর্তন অানতে কিছুটা সময় লাগবে বলেও জানান সালিভান।