বিটকয়েন অনুমোদন, ‘রয়েছে ঝুঁকিও’

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ডিজিটাল মুদ্রা অনুমোদনের ক্ষেত্রে এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উত্থাপন করেছেন দেশটির ফেডারেল রিজার্ভ গভর্নর জেরোমি পাওয়েল, শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2017, 01:13 PM
Updated : 4 March 2017, 01:13 PM

তিনি জানান, ডিজিটাল মুদ্রার গোপনীয়তা বিষয়টি সুরাহা হওয়ার প্রয়োজন, এ ছাড়াও এটি সাইবার আক্রমণ ও অপরাধমূলক কার্যক্রমপ্রবণ, যার সম্পর্কে সাবধানতা অবলম্বন করা উচিৎ। 

“কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ইসু করা ডিজিটাল মুদ্রা সাইবার আক্রমণ, সাইবার জাল, এবং সাইবার চুরির জন্য একটি বৈশ্বিক লক্ষ্য হতে পারে”- লেনদেন প্রযুক্তির উপর ইয়েল ল’ স্কুল কর্তৃক আয়োজিত এক সম্মেলনে বলেন পাওয়েল।

পাওয়েল আরও জানান, বিটকয়েন-এর মতো ডিজিটাল মুদ্রা মানি লন্ডারিং বা মুদ্রাপাচারসহ বিশ্বব্যাপী অপরাধমূলক কার্যক্রমের ‘প্রধান লক্ষ্য’ হতে পারে। কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রার ইস্যুকৃত খাতের হিসাব রাখা উচিৎ কিন্তু এর ফলে গ্রাহকদের গোপনীয়তা রক্ষার বিষয়ে উদ্বেগ সৃষ্টি হতে পারে এবং এর গ্রহণযোগ্যতা কমতে পারে।

“আবার, অর্থ লেনদেন ও গোপনীয়তার মধ্যে গুরুত্বপূর্ণ বিনিময় প্রথাও হতে পারে” - মন্তব্য করেন পাওয়েল।

এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে বিটকয়েন এক্সচেঞ্জ-ট্রেইডেড ফান্ড বা ইটিএফ নিবন্ধিত হতে যাচ্ছে- বিনিয়োগকারীদের এমন ধারণার প্রেক্ষিতে ১২০০ ডলার ছাড়ায় এক বিটকয়েনের মূল্য। ২০০৮ সালে চালু হওয়া বিটকয়েন ২০১০ সাল থেকে এ পর্যন্ত শুধু ২০১৪ সাল ছাড়া বাকি সময়ে অন্য যে কোনো মুদ্রার চেয়ে ভালো চলেছে। ২০১৪ সালে এটি সবচেয়ে বাজে চলা মুদ্রা ছিল বলে জানা যায়।