“অ্যাপল শুধু যুক্তরাষ্ট্রেই টিকতে পারবে”

২০১৬ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক উপাদান সরবরাহকারীদের খাতে প্রায় পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগ করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের আইফোন তৈরির প্রসঙ্গে এ কথা জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2017, 10:56 AM
Updated : 1 March 2017, 10:56 AM

শেয়ারধারীদের সঙ্গে বার্ষিক বৈঠকে পূর্বের অপ্রকাশিত এই ডেটা প্রকাশ করেন কুক। এই ডেটা এমন এক সময়ে প্রকাশ করা হল যখন প্রতিষ্ঠানটি চীনে তাদের আইফোন তৈরি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপের মুখে আছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। সেই সঙ্গে নিজেদের অফশোর লাভ নিম্নহারে করে যুক্তরাষ্ট্রে আনার বিষয়েও ট্রাম্প-এর সঙ্গে কাজ করতে চায় অ্যাপল। 

কুক শেয়ারধারীদের উদ্দেশ্যে বলেন, “আমরা সব সময় আমাদের দেশকে সহায়তার আরও উপায় খুঁজছি। আমরা জানি অ্যাপল শুধু যুক্তরাষ্ট্রেই টিকতে পারবে।” অভিবাসীদের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে সরব ছিল অ্যাপল। সে সময় অভিবাসীদের ছাড়া অ্যাপলের ‘অস্তিত্ব থাকবে না’ বলেও মন্তব্য করেছিলেন কুক। 

২০১৬ সালে আয় কমে যাওয়ার পর চলতি বছর আইফোনের বাড়তি চাহিদা থাকবে বলে আশা করা হচ্ছে। এমন প্রত্যাশায় অ্যাপলের শেয়ার মূল্য রেকর্ড পরিমাণ উপরে উঠে গেছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপার্টিনো-তে অ্যাপলের প্রধান কার্যালয়ে শেয়ারধারীদের এই বৈঠক হয়। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদে দুই পরিচালককে মনোনীত করতে আনা একটি প্রস্তাব এই বৈঠকে শেয়ারধারীদের ভোটে পরাজিত হয়, এই প্রস্তাবের পক্ষে ৩১.৬ শতাংশ ভোট পড়ে। সেই সঙ্গে অ্যাপল নির্বাহীরা অবসরের আগ পর্যন্ত তাদের অ্যাপল শেয়ার রাখবেন- এমন একটি প্রস্তাবও ভোটে হেরে যায়, এই প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ২৪.২ শতাংশ।

শেষ ১২ মাসে অ্যাপলের শেয়ারমূল্য ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার লেনদেনের সর্বশেষ খবর পর্যন্ত অ্যাপলের প্রতি শেয়ারের মূল্য ছিল ১৩৭.২১ ডলার।