মোবাইল রিসাইকল করে অলিম্পিক মেডেল

২০২০ অলিম্পিক গেইমস-কে সামনে রেখে ব্যবহার অযোগ্য মোবাইলফোনকে রিসাইকল করে মেডেল তৈরির প্রকল্প হাতে নিয়েছে জাপানের রাজধানী টোকিও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 12:00 PM
Updated : 16 Feb 2017, 12:00 PM

বৃহস্পতিবারমোবাইল থেকে মেডেল তৈরি করতে নষ্ট মোবাইলফোন সংগ্রহের কার্যক্রম চালু করা হয়। এ দিনটোকিও’র মেট্রোপলিটন গভর্নমেন্ট ভবনে নিজের পুরাতন মোবাইল দান করতে জড়ো হন জাপানি নাগারিকরা।

রয়টার্সজানায়, ক্যাম্পেইন চালু করার পর এতে ১০০ জনের বেশি মানুষ তাদের মোবাইল দান করেন। দানবাক্সে দানের সংখ্যাও দেখানো হয়।

“আমিআজ এখানে এসেছি কারণ আমি মনে করি এটা দা্রুণ যে আমার পুরানো মোবাইল ফোন ২০২০ অলিম্পিকগেইমস-এর মেডেল হবে,” বলেন ৫৫ বছর বয়সী জাপানি নাগরিক হিরোমি সাকুশিমা।

টোকিওঅলিম্পিকের খরচ কমাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এতে এক পর্যায়ে ব্যয় হিসাব করা হয় ২৬৫০কোটি মার্কিন ডলার। পরবর্তীতে আয়োজকরা তা ১৬৮০ কোটি মার্কিন ডলারে নামিয়ে আনেন।

মোবাইলফোনএবং ইলেকট্রনিক যন্ত্রপাতি হতে আট টন ধাতু জোগাড়ের আশা করছেন টোকিও’র আয়োজকরা। এর থেকেপাওয়া স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ থেকে পাঁচ হাজার অলিম্পিক এবং প্যারা অলিম্পিক মেডেলতৈরি করা হবে বলে জানানো হয়।

চলতিবছরের এপ্রিলে নষ্ট মোবাইল সংগ্রহ করতে স্থানীয় অফিস এবং টেলিকম প্রতিষ্ঠান এনটিটিডোকোমো ইনকর্পোরেটেড-এর দোকানগুলোতে বাক্স বসানোর পরিকল্পনা রয়েছে দেশটির।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক