স্নোডেন-কে যুক্তরাষ্ট্র পাঠানো হবে?

গুপ্তচরবৃত্তির অভিযোগে মুখোমুখি করতে এডওয়ার্ড স্নোডেন-কে যুক্তরাষ্ট্রে পাঠানো হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2017, 12:50 PM
Updated : 12 Feb 2017, 12:50 PM

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোপন গোয়েন্দা কার্যক্রমের তথ্য ফাঁস করে দিয়ে আলোচনায় আসার পর মার্কিন গুপ্তচর সংস্থা এনএসএ-এর এই সাবেক ঠিকাদার ২০১৩ সাল থেকে রাশিয়ার মস্কো-তে থাকা শুরু করেন। 

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ-এর বরাতে সে দেশের সাময়িকী ফরচুন জানায়, মার্কিন গুপ্তচর সূত্রগুলো এমন তথ্য পেয়েছে যেখানে বলা আছে- রাশিয়া স্নোডেন-কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আনুকুল্য পাওয়ার আশায় যুক্তরাষ্ট্রের কাছে ‘উপহার’ হিসেবে হস্তান্তর করতে পারে।

আগের মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা স্নোডেন-কে ‘দেশদ্রোহী’ হিসেবে আখ্যা দিয়ে তার শাস্তি পাওয়া উচিৎ বলে জানিয়েছিলেন।

অন্যদিকে স্নোডেন-এর আইনজীবী জানান, তার মক্কেলকে যুক্তরাষ্ট্রে পাঠানোর পরিকল্পনা নিয়ে তার কিছু জানা নেই।

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা নিয়ে করা উচ্চ স্পর্শকাতর গুপ্তচর প্রতিবেদন বিশ্লেষক এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানান, স্নোডেন-কে হস্তান্তর করা ট্রাম্প-এর ‘উপহার’ নেওয়া বিভিন্ন পদক্ষেপের একটি হতে পারে। মার্কিন গুপ্তচর সংস্থাগুলোর মধ্যেই আরেক সূত্র ট্রাম্প-এর অভিষেকের পর রাশিয়ার সঙ্গে এ ধরনের আলোচনার কথা নিশ্চিত করেছে।

স্নোডেন-কে গোয়েন্দা সম্প্রদায়ের অনেকে দেশদ্রোহী হিসেবে দেখলেও, আমেরিকানদের ফোন আর ইন্টারনেট রেকর্ড নজরদারীর বিষয়টি ফাঁস করে দেওয়ার কারণে অনেকেই তাকে ‘বীর’ হিসেবে বিবেচনা করে।

২০১৬ সালে স্নোডেন সমর্থকরা যুক্তরাষ্ট্রে একটি প্রচারণা শুরু করে। এই প্রচারণার মাধ্যমে স্নোডেন-কে ক্ষমা করে দেওয়ার দাবি করা হয়। কিন্তু এই প্রচারণা তৎকালীন প্রেসিডেন্ট ওবামা’র মত টানতে ব্যর্থ হয়, নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর ক্ষেত্রেও এই প্রচারণাকারীদের জন্য কোনো আশা দেখা যায় না বলে জানিয়েছে সাময়িকীটি।

সম্প্রতি স্নোডেন এক টুইটে রাশিয়ার মানবাধিকার রেকর্ড নিয়ে নিজের সমালচনা তুলে ধরেন আর জানান রুশ সরকার তাকে তাদের একটি ‘দায়’ হিসেবে দেখে।