অব্যাহত থাকছে মাইক্রোসফট-এর মামলা

মার্কিন বিচার বিভাগ (ডিওজে)-এর বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা অব্যাহত থাকবে, যুক্তরাষ্ট্রের ওয়েস্টার্ন ওয়াশিংটন ডিসট্রিক্ট কোর্ট-এর এক শুনানিতে এমনটা জানা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 12:20 PM
Updated : 10 Feb 2017, 12:20 PM

কোনো আদেশ বা নির্দেশনা প্রকাশ্যে আলোচনা না করতে আদালত যে আদেশ দেয় হয় তাকে গ্যাগ অর্ডার বলা হয়।

এই মামলায় সফটওয়্যার জায়ান্টটির দাবি, মাইক্রোসফট অ্যাকাউন্টগুলোর তথ্য চেয়ে সরকারের দেওয়া গ্যাগ অর্ডার বাকস্বাধীনতার সাংবিধানিক অধিকার লঙ্ঘন করে। প্রাথমিক অভিযোগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “মাইক্রোসফট এই মামলা এনেছে কারণ সরকার যখন প্রতিষ্ঠানটির গ্রাহকদের ইমেইল পড়ার জন্য পরোয়ানা দেয় তখন তাদের এটি জানার অধিকার আছে আর মাইক্রোসফটেরও এটি তাদের জানানোর অধিকার আছে।” 

ওই শুনানিতে বিচারক মাইক্রোসফটের এই মামলা তুলে নিতে অস্বীকৃতি প্রকাশ করেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। এ ক্ষেত্রে এই মামলা এতোটা গুরুত্বপূর্ণ বিষয়ের সঙ্গে জড়িত যে তা জেলা আদালতেই শেষ করে দেওয়া যায় না বলে জানানো হয়।

এর আগে চলতি বছর জানুয়ারিতে কোনো পরোয়ানা ছাড়াই টুইটার-কে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-এর পাঠানো দুটি নজরদারি আদেশ প্রকাশ করে মাইক্রোব্লগিং সাইটটি। এই আদেশগুলোর কথা উল্লেখ করে আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২০১৬ সালে টুইটারের কাছে নির্দিষ্ট কিছু তথ্য চাওয়ার মাধ্যমে আইনি নির্দেশনা লঙ্ঘন করেছে গোয়েন্দা সংস্থাটি।

টুইটার জানায়, ২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে ‘গ্যাগ অর্ডার’-এর সঙ্গে ওই গোপন আদেশগুলো দেওয়া হয়। এই প্রথমবার ওই গোপন আদেশগুলো প্রকাশের সুযোগ পেয়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এই আদেশগুলো জাতীয় নিরাপত্তা চিঠি বা এনএসএল নামে পরিচিত। এই আদেশগুলোতে ইলেক্ট্রনিক যোগাযোগ রেকর্ড নামে পরিচিত নির্দিষ্ট ধরনের তথ্য পেতে বিশেষ অনুরোধ করা হয়। ওই তথ্যের মধ্যে ইমেইল, ব্রাউজিং রেকর্ডসহ অন্যান্য তথ্য থাকতে পারে।