ভুয়া সংবাদ ঠেকাতে ফেইসবুক-গুগল জোট

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ভুয়া সংবাদ ছড়ানো ঠেকাতে সংবাদ সংস্থাগুলোর সঙ্গে যৌথভাবে নতুন কিছু ফ্যাক্ট-চেকিং টুল চালুর ঘোষণা দিয়েছে ওয়েব জায়ান্ট ফেইসবুক ও গুগল।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 02:20 PM
Updated : 7 Feb 2017, 02:20 PM

রয়টার্স জানায়, ফেইসবুক প্লাটফর্মে ভুয়া খবরের বিস্তার ঠেকাতে এএফপি, চ্যানেল বিএফএম টিভি এবং লে এক্সপ্রেস ও ল্য মঁদ পত্রিকাসহ মোট আটটি সংবাদ সংস্থার সঙ্গে কাজ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ সংস্থাগুলোর যে কোনো দুটি কোনো খবর মিথ্যা হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানালে তা চিহ্নিত করতে একটি আইকন জুড়ে দেওয়া হবে।

এ ছাড়াও গুগলের পৃথক উদ্যোগ 'ক্রসচেক' প্রকল্পেও সমর্থন দিচ্ছে ফেইসবুক। এতে কোনো খবর নিয়ে ব্যবহারকারীর সন্দেহ হলে তা এ প্রকল্পে সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানের কাছে অনুসন্ধানের জন্য জমা দেওয়ার সুযোগ পাবেন। এতে এএফপি ও ফ্রান্সের সরকারি টেলিভিশনসহ ১৭টি সংবাদ সংস্থা অংশ নিচ্ছে।

রয়টার্স জানায়, জার্মানিতেও একই ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীরা ভবিষ্যতে ভুয়া সংবাদ চিহ্নিত করার সুযোগ পাবেন এবং এতে ফেইসবুক ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট স্নোপস, এবিসি নিউজ এবং অ্যাসোসিয়েটেড প্রেস-এর মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।