যৌথ উদ্যোগে যাচ্ছে টোয়োটা-সুজুকি

স্বচালিত গাড়িসহ অন্যান্য প্রযুক্তির যৌথ উন্নয়নে অংশ নিতে চুক্তি করতে যাচ্ছে জাপানের দুই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ও সুজুকি।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 11:42 AM
Updated : 4 Feb 2017, 11:42 AM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক জাপানি দৈনিক নিক্কেই-এর এক প্রতিবেদনের বরাতে রয়টার্স জানায়, সোমবারই এ সংক্রান্ত চুক্তির ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি। এ যৌথ উদ্যোগে তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার, যন্ত্রাংশের জন্য জাপান ও তার বাইরের উৎসগুলোর মধ্যে সমন্বয়সহ অন্যান্য ক্ষেত্রে উন্নয়ন নিশ্চিত করায় জোর দেওয়া হবে। এ ছাড়াও অ্যান্টিট্রাস্ট ঝুঁকি এড়াতে সুজুকি এবং টয়োটার নিজস্ব ইউনিট ডাইহাটসু মোটর আলাদাভাবে নিজেদের পণ্য বিক্রি করা অব্যাহত রাখবে। তবে এ প্রসঙ্গে প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

টয়োটা ও সুজুকি ২০১৬ সালের অক্টোবরে প্রযুক্তিগত প্রতিবন্ধকতা ও বৈশ্বিক অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চলতে একটি যৌথ উদ্যোগ পরিচালনা পরিকল্পনার কথা উল্লেখ করে।

২০১৬ সালের নভেম্বরে বৈদ্যুতিক গাড়ির প্রতিযোগিতায় পোক্ত অবস্থান নিতে নতুন দল গঠন করে টয়োটা । কম নির্গমণের গাড়ি প্রস্তুত প্রক্রিয়ার গতি বাড়াতেই এই পদক্ষেপ নেওয়া হয় বলে জানায় প্রতিষ্ঠানটি।

এই দলটি বৈদ্যুতিক গাড়ির উন্নয়নের কৌশল পরিকল্পনা এবং প্রচারণার কাজ করবে বলে জানানো হয়। প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানান, পরবর্তীতে এই দলে প্রকৌশলী অন্তর্ভূক্ত করা হবে এবং প্রয়োজনের ভিত্তিতে ডিজাইনার এবং অন্যান্য ব্যাক্তিকে দলে যোগ করা হবে।