ট্রাম্পকে বিদায় বললেন উবার প্রধান

চাপের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর ব্যবসায়িক উপদেষ্টার পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার প্রধান ট্রাভিস কালানিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2017, 12:03 PM
Updated : 3 Feb 2017, 12:03 PM

বৃহস্পতিবার ট্রাম্পের অভিবাসী আদেশের বিপক্ষ শিবিরের চাপের মুখে এ ঘোষণা দেন কালানিক, জানিয়েছে রয়টার্স। উবার-এর মুখপাত্র চেলসি কোলার কালানিক-এর পদত্যাগের ব্যাপারটি নিশ্চিত করেছেন।

কালানিক বলেন, “এই দলে যোগদানের মানে প্রেসিডেন্ট বা তার কোনো এজেন্ডা বাস্তবায়নের অনুমোদন দেওয়া নয়, কিন্তু দূর্ভাগ্যবশত এটি এই ভুল অর্থেই নেওয়া হয়েছে।”

শুক্রবার ট্রাম্পের এই পরামর্শক দলের সঙ্গে সাক্ষাতের কথা ছিল উবার প্রধানের। তার ওই দলে থাকা এবং আন্দোলনের সময়ও উবার-এর সেবা চালিয়ে যাওয়ায় সামাজিক যোগাযগের মাধ্যমগুলোতে উবারের অ্যাাকাউন্ট বাতিল করার প্রচারণা চলানো হয়। এর ফলে গণহারে উবার অ্যাপ মুছে ফেলা শুরু করেন গ্রাহকরা এবং এর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট ব্যবহার করা শুরু করেন।

কালানিক জানান, তিনি ট্রাম্পের সঙ্গে অভিবাসী আদেশ নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। “এটি আমাদের সমাজের জন্য জারি করা হয়েছে। আর তিনি প্রেসিডেন্টকে জানিয়েছেন যে তিনি অর্থনৈতিক পরিষদে যোগ দেবেন না।”

ক্ষমতা গ্রহণের পর সাতটি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িকভাবে নিষিদ্ধ করার আদেশ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার এই আদেশের পরই কালানিক-এর ওপর  ট্রাম্পের উপদেষ্টা দল ছাড়ার চাপ বাড়তে থাকে।

উবার প্রধানের দল ত্যাগের এই সিদ্ধান্ত অন্যান্য প্রতিষ্ঠান প্রধানের ওপর কোনো চাপ হবে না বলে জানানো হয়। জেনারেল মোটর্স-এর প্রধান নির্বাহী জানিয়েছেন তিনি শুক্রবার ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে যাচ্ছেন। আর ওয়াল্ট ডিজনি প্রধান জানিয়েছেন দীর্ঘ দিন আগের পরিকল্পিত বোর্ড মিটিংয়ের জন্য তিনি ট্রাম্পের সভায় যোগ দেবেন না।

এ দিকে বৃহস্পতিবার টেসলা প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, “আগামীকালের মিটিংয়ে আমি এবং অন্যরা অভিবাসীদের নিয়ে সাম্প্রতিক নির্বাহী আদেশের বিষয়ে আমাদের অভিযোগ তুলে ধরবো এবং নীতিতে পরিবর্তন আনতে পরামর্শ দেব।”