অভিবাসী আদেশ নিয়ে মাইক্রোসফটের আহ্বান

মার্কিন সরকারের অভিবাসী নিষেধাজ্ঞায় বিশেষ বিবেচনা ব্যবস্থা চালুর আহ্বান জানিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2017, 11:32 AM
Updated : 3 Feb 2017, 11:32 AM

রয়টার্স জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা অভিবাসী নিষেধাজ্ঞার অধীনে থাকা সাতটি মুসলিমপ্রধান রাষ্ট্রের শিক্ষার্থী ও কর্মী ভিসাধারী নিরাপরাধ নাগরিকদের পেশাগত বা পারিবারিক প্রয়োজনে দেশটিতে প্রবেশের অনুমতি দিতে প্রস্তাব রেখে প্রশাসনের কাছে চিঠি পাঠিয়েছে মাইক্রোসফট।

সেক্রেটারি অফ হোমল্যান্ড সিকিউরিটি জন কেলি এবং সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসন-এর উদ্দেশ্যে ওই চিঠিতে মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ এইচ-১বি ভিসাধারীসহ "গুরুত্বপূর্ণ প্রয়োজনে ভ্রমণকারী বিশ্বস্ত" ব্যক্তিদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিল করতে এ প্রস্তাবনা উপস্থাপন করেন। এ প্রস্তাবনায় নিষেধাজ্ঞার ক্ষেত্রে বিশেষ বিবেচনা ব্যবস্থা চালু করতে মন্ত্রীদের এখতিয়ার রয়েছে বলেও উল্লেখ করা হয়।

গ্রিন কার্ডধারী ব্যক্তিদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ থাকলেও নিষিদ্ধ সাতটি দেশের এইচ-১বি ভিসাধারীদের প্রবেশ নিষিদ্ধই থাকবে- রবিবার এক ঘোষণায় এ কথা জানান কেলি।

মাইক্রোসফট জানায়, এ নিষেধাজ্ঞার কারণে প্রতিষ্ঠানটির ৭৬জন কর্মীসহ সংশ্লিষ্ট আরও ৪১জন ভোগান্তির শিকার হয়েছেন।

মাইক্রোসফট, অ্যালফাবেট, অ্যাপল ও অ্যামাজনসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান বিশ্বব্যাপী ভোক্তাদের সেবা প্রদান অব্যাহত রাখতে বিভিন্ন দেশে কর্মী নিয়োগ দিয়ে থাকে। ফলে স্বাভাবিকভাবেই এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার রয়েছে প্রতিষ্ঠানগুলো। এর আগে অ্যামাজন ও এক্সপিডিয়া ইনকর্পোরেটেড এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে ওয়াশিংটন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলের দায়ের করা মামলার পক্ষে সমর্থন জানিয়েছে।