নাম পরিবর্তনে টেসলা

১৩ বছর পর প্রতিষ্ঠানের ব্র্যান্ড নাম পরিবর্তন করছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা মোটর্স ইনকর্পোরেটেড।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2017, 01:22 PM
Updated : 2 Feb 2017, 05:03 PM

আগের নাম ছোট করে শুধু ‘টেসলা’ রাখছে প্রতিষ্ঠানটি। বুধবার প্রতিষ্ঠানটির দাখিল করা নথি হতে এ তথ্য পাওয়া যায়, জানিয়েছে সিএনএন।

এ যাবত শুধু বৈদ্যুতিক গাড়ি বিক্রি আর টেকসই শক্তি উৎপাদনের জন্যই কাজ করে আসছিল টেসলা। এবার নাম থেকে ‘মোটর্স’ শব্দটি বাদ দেওয়ায় প্রতিষ্ঠানটির ব্যবসার পরিধি বাড়ানোরই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

আগের বছরই সৌরবিদ্যুত উৎপাদনকারী প্রতিষ্ঠান সোলারসিটি-কে অধিগ্রহণ করে টেসলা। ইতোমধ্যে লিথিয়াম আয়ন ব্যাটারি উৎপাদনের জন্য বিশাল কারখানাও তৈরি করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া ঘরবাড়িতে ব্যবহারের জন্য ব্যাটারি এবং ছাদের জন্য সোলার প্যানেলও প্রস্তুত করছে এই প্রতিষ্ঠান।

এর আগে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক ভারী ট্রাক এবং শহরের জন্য বেশি পরিমাণে যাত্রী পরিবহনের যান তৈরির ইঙ্গিত দিয়েছেন। আর উবার-এর মতো রাইড হেইলিং নেটওয়ার্ক তৈরির লক্ষ্যেও কাজ করছে টেসলা।

আগের বছর ‘মাস্টার প্ল্যান, পার্ট ডুয়েক্স’ নামের এক ব্লগ পোস্টে মাস্ক জানান, “টেসলার উদ্দেশ্য শুধু গাড়ি তৈরি করা নয়। উদ্দেশ্য হল টেকসই শক্তির আবির্ভাব ঘটানো যাতে আমরা ভবিষ্যতের আরও ভেতরের দিকের ধারণা পেতে পারি এবং জীবনটা তখনও ভালো বোধ হয়।”

ওয়েবসাইট থেকে ‘মোটর্স’ বাদ দিয়ে প্রথম নাম পরিবর্তনের ইঙ্গিত দেয় টেসলা। তবে মাইক্রোব্লগিং সাইট টুইটারে এখনও টেসলা মোটর্স নাম অপরিবর্তিত রাখা হয়েছে।

প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের ঘটনা এবারই প্রথম নয়। এক দশক আগে নাম থেকে ‘কম্পিউটার’ বাদ দেয় মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। তার ঠিক দুই দিন পরই আইফোন উন্মোচন করে নতুন যুগের সূচনা করে প্রতিষ্ঠানটি।