অকুলাস মামলায় ফেইসবুকের জরিমানা ৫০ কোটি

ফেইসবুকের ভার্চুয়াল রিয়ালিটি প্রতিষ্ঠান অকুলাস-এর বিরুদ্ধে প্রযুক্তি চুরির অভিযোগে গেইম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স-এর করা মামলায় অকুলাস-কে ৫০ কোটি মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2017, 11:26 AM
Updated : 2 Feb 2017, 11:26 AM

২০১৪ সালে ফেইসবুক-অকুলাস চুক্তি সম্পন্ন হওয়ার মাঝামাঝি সময়ে ভিডিও গেইম নির্মাতা প্রতিষ্ঠান জেনিম্যাক্স এই মামলা দায়ের করে। জেনিম্যাক্স-এর দাবি, অকুলাস অন্যায়ভাবে তাদের মেধা সম্পত্তি ব্যবহার করে রিফট হেডসেটসহ অন্যান্য ভিআর সিস্টেম বানিয়েছে, জানিয়েছে সিএনএন।

মামলায় নিজেদের প্রযুক্তি চুরির অভিযোগ এনে ক্ষতিপূরণ হিসেবে ফেইসবুকের কাছে ২০০ কোটি মার্কিন ডলার দাবী করে জেনিম্যাক্স। ২০১৪ সালে অকুলাস কেনার সময় প্রতিষ্ঠানটিকে প্রাথমিকভাবে ২০০ কোটি মার্কিন ডলারই দিয়েছিল ফেইসবুক।

চলতি বছরের ৯ জানুয়ারি এই মামলার কার্যক্রম শুরু হয়। মামলায় প্রশ্নের জবাব দিতে ১৭ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ডালাস ফেডারেল আদালতে হাজির হন সামাজিক মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ।

অকুলাস কীভাবে ভিআর নিয়ে ধারণা পেল আর ফেইসবুক যখন অকুলাস-কে দুইশ’ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় তখন তিনি কীভাবে এর খোঁজ পান- কয়েক ঘণ্টাব্যাপী এমন নানা প্রশ্নের মুখোমুখি হতে হয় তাকে।

আদালতে জেনিম্যাক্স আইনজীবী টনি সাম্মি-এর সঙ্গে এক পর্যায়ে উত্তপ্ত বিতর্কের সময় জাকারবার্গ জানান, ফেইসবুক যখন অকুলাস-কে কেনে তখন এই প্রযুক্তি পুরোপুরি বানানো হয়নি। জবাবে সাম্মি বলেন, “কোনো প্রযুক্তি উন্নত করলেই তা আপনার নিজের হয়ে যায় না। যদি আপনি আমার বাইক চুরি করেন, তারপর এটি রং করে এতে একটি ঘণ্টা লাগিয়ে দেন, তাহলে কি এটি আপনার বাইক হয়ে যাবে?”

নিজের চিরাচরিত টি-শার্ট আর জিনস থেকে বের হয়ে এসে স্যুট আর টাই পরে আদালতে হাজির হওয়া জাকারবার্গ এই প্রশ্নের জবাবে বলেন, “না। অকুলাস প্রযুক্তি অন্য কারো প্রযুক্তির উপর নির্ভর করে বানানো হয়েছে- এই ধারণা ভুল।”

এই মামলার কেন্দ্রবিন্দুতে রয়েছেন অকুলাস-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা জন কারম্যাক। এর আগে তিনি জেনিম্যাক্স-এর মধ্যেই আইডি সফটওয়্যার নামের ভিডিও গেইম প্রতিষ্ঠান পরিচালনা করতেন। প্রথম থ্রিডি ভিডিও গেইম ‘ডুম’ এবং ‘কোয়েক’-এর মাস্টারমাইন্ড হিসেবেই তিনি বেশি পরিচিত।

জেনিম্যাক্স দাবী করছে কারম্যাকসহ তাদের আইডি সফটওয়্যারের আরও পাঁচ জন কর্মকর্তাকে নিয়োগ দিয়ে অকুলাস নির্বাহী কর্মকর্তারা তাদের প্রযুক্তি চুরি করছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয় কারম্যাক জেনিম্যাক্স-এর সঙ্গে তার কর্মী চুক্তিও ভঙ্গ করেছেন।

১ ফেব্রুয়ারি আদালতের রায়ে বলা হয় অকুলাস প্রতিষ্ঠাতা পামার লাকি চুক্তি ভঙ্গ করেছেন। তবে, যেমনটা অভিযোগ আনা হয়েছে তেমন মেধা সম্পত্তির বাণিজ্যিক গোপন তথ্য চুরি করেনি অকুলাস।

জরিমানার অঙ্ক শুধু ফেইসবুককেই গুণতে হচ্ছে না। এই মামলায় চুক্তি ভঙ্গের দায়ে ২০ কোটি এবং কপিরাইট ভঙ্গের দায়ে পাঁচ কোটি মার্কিন ডলার পরিশোধ করবে অকুলাস। পণ্যের আসল উৎস ভুলভাবে উপস্থাপন করায় অকুলাস এবং লাকি প্রতিশোধ করবেন ৫ কোটি মার্কিন ডলার।

এ ছাড়া ফেইসবুকের পিসি ভিআর বিগভাগের প্রধান ব্রেনডান আইরিব এই মামলায় জরিমানা দেবেন ১৫ কোটি মার্কিন ডলার।

অকুলাস-এর এক মুখপাত্র বলেন, “এই মামলার মূল বিষয় ছিল অকুলাস জেনিম্যাক্স-এর বাণিজ্যিক গোপন তথ্য চুরি করেছে কিনা এবং বিচারক আমাদের পক্ষে মীমাংসা দিয়েছেন। অবশ্যই আমরা আজকের রায়ের অন্যান্য কিছু দিক থেকে হতাশ। কিন্তু আমরা অপ্রতিহত।”