গুগল কার্ডবোডে পেত্রা 'ভ্রমণের' সুযোগ

এবার ঘরে বসেই ইন্ডিয়ানা জোনস চলচ্চিত্রের এলাকা ঘুরে আসার অভিজ্ঞতা নেওয়ার সুযোগ দিচ্ছে গুগল।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 04:14 PM
Updated : 23 Jan 2017, 04:14 PM

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, অন্যান্য কিছু প্রযুক্তি প্রতিষ্ঠানের মতো ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি নিয়ে আরও এক ধাপ এগোচ্ছে টেক জায়ান্ট গুগল। গুগল কার্ডবোর্ড অ্যাপের সাহায্যে এবার ভার্চুয়াল দুনিয়ায় 'ইন্ডিয়ানা জোনস: দ্য লাস্ট ক্রুসেইড' চলচ্চিত্রে ধারণকৃত ইউনেস্কো অনুমোদিত হেরিটেজ সাইট জর্ডানের পেত্রা মনুমেন্ট ভ্রমণের সুযোগ পাচ্ছেন ব্যবহারকারীরা।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, শুধু সেলফোন আর ১৫ ইউরো মূল্যের ভিআর ভিউয়ারের সাহায্যেই ৩৬০ অভিজ্ঞতা পুরোপুরিভাবে পাওয়া যাবে। এ ভার্চুয়াল ভ্রমণ আরও উপভোগ্য ও শিক্ষামূলক করে তুলতে এতে থাকছে অডিও বর্ণনা, ইন্টারঅ্যাকটিভ হটস্পট ও সাউন্ড ইফেক্ট সুবিধা।

গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, "৩৬০ ম্যাপিং, আকাশ থেকে তোলা ছবি এবং লাখ লাখ ছবি একসঙ্গে জুড়ে দেওয়ার মাধ্যমে আমরা পেত্রা’র সবচেয়ে মনোমুগ্ধকর ও অসাধারণ দৃশ্যপটগুলোর মধ্যে ছয়টি ঘুরে দেখার সুযোগ দিচ্ছি। পেত্রা-এর বাঁকানো নাট্যশালা এবং গোপন সমাধিসৌধ পেরিয়ে আল দায়ির বা একেবারে মনাস্ট্রি পর্যন্ত পৌঁছে যাওয়া যাবে। এর অসামান্য আড়ম্বরে বিস্ময়মুগ্ধ দৃষ্টিতে চেয়ে না থাকা পর্যন্ত পেত্রা ভ্রমণ পরিপূর্ণ হবে না।"