অজান্তেই ট্রাম্পের ‘ফলোয়ার’ টুইটার গ্রাহকরা

অজানা কোনো কারণে স্বয়ংক্রিয়ভাবেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কিছু অ্যাকাউন্টের ফলোয়ার বা অনুসারী হয়ে যাওয়ার অভিযোগ তুলেছেন টুইটার ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2017, 02:00 PM
Updated : 21 Jan 2017, 02:00 PM

২০ জানুয়ারি রাতে এসব গ্রাহকের অজান্তেই তাদের অ্যাকাউন্ট ট্রাম্প প্রশাসনের অ্যাকাউন্টগুলোর ফলোয়ার হয়ে যায় বলে অভিযোগে জানানো হয়েছে।

হোয়াইট হাউজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট @POTUS, @FLOTUS এবং @VP। বর্তমানে এই অ্যাকাউন্টগুলো ট্রাম্প প্রশাসনের দখলে রয়েছে। ট্রাম্প সরকারের কাছে অ্যাকাউন্ট হস্তান্তর প্রক্রিয়ায় এই সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ।

এর আগে এক প্রতিবেদনে জানা যায়, প্রেসিডেন্ট থাকাকালীন বারাক ওবামা-এর টুইটগুলো নতুন অ্যাকাউন্ট @POTUS44 -এ আর্কাইভ করে রাখা হয়েছে। ওই অ্যাকাউন্টের অনুসারীর সংখ্যা ছিল এক কোটি ত্রিশ লাখ। এবার তাদেরকেও ট্রাম্প প্রশাসনের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে। একইভাবে @FLOTUS44 এবং @VP44 অ্যাকাউন্টের অনুসারীদেরকে ট্রাম্প প্রশাসনের @FLOTUS এবং @VP অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে। আর তা করা হয়েছে গ্রাহকদের অজান্তেই।

প্রতিবেদনে আরও বলা হয় এই অভিযোগগুলোর মধ্যে কিছু অভিযোগ ভুল বোঝার কারণেও হতে পারে। তারা হয়ত বুঝতে পারেননি ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর তারা স্বয়ংক্রিয়ভাবেই @POTUS অ্যাকাউন্টের অনুসারী হবেন।

অভিযোগ করা টুইটার গ্রাহকদের মধ্যে এমন গ্রাহকও রয়েছেন যারা কখনোই @POTUS অ্যাকাউন্টের অনুসারী ছিলেন না, এমনকি ওবামা’র সময়ও নয়। কিন্তু কোনো কারণে এসব গ্রাহকের অ্যাকাউন্টও ট্রাম্প প্রশাসনের অ্যাকাউন্টের অনুসারী হয়ে গেছে।

টুইটার অ্যাকাউন্টের এমন ঘটনায় চটেছেন অনেক গ্রাহকই। যদিও যেসব গ্রাহক স্বয়ংক্রিয়ভাবে অনুসারী হয়েছেন তারা চাইলে একটি ক্লিকের মাধ্যমেই তা মুছে দিতে পারেন। কিন্তু লাখো গ্রাহক অ্যাকাউন্টে এমন কাজ ছোট করে দেখার কোনো উপায় নেই, বলা হয়েছে প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে।

এ বিষয়ে টুইটারের কাছে অভিযোগ করা হলে তারা তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। তবে, টুইটার প্রধান জ্যাক ডরসি এই অভিযোগের বিষয়ে কথা বলতে শুরু করেছেন। তিনি জানান, কী কারণে এমন ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে।