যুক্তরাজ্যে অ্যাপ স্টোরে দাম বাড়াল অ্যাপল

যুক্তরাজ্যে নিজেদের অ্যাপ স্টোরে প্রায় ২৫ শতাংশ মূল্য বৃদ্ধি করছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 03:20 PM
Updated : 17 Jan 2017, 03:20 PM

২০১৬ সালের জুনে ব্রেক্সিট ভোটের ফলে পাউন্ডের মূল্য কমে যাওয়ায় প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। 

নতুন এই মূল্য অন্তত আইওএস ও ম্যাক অ্যাপ স্টোরের অ্যাপগুলোর জন্য ডলার আর পাউন্ডে মূল্যের বিনময় হার অনুসারে নয় বরং আক্ষরিক সমতা রক্ষা করে। যুক্তরাষ্ট্রে ০.৯৯ ডলার মূল্যের কোনো অ্যাপের দাম যুক্তরাজ্যে এতদিন ছিল ০.৭৯ পাউন্ড, তা এখন বেড়ে ০.৯৯ পাউন্ড হবে বলে জানিয়েছে দৈনিকটি।

মঙ্গলবার অ্যাপ নির্মাতাদের উদ্দেশ্যে দেওয়া এক মেইলে দাম বাড়ানোর এই ঘোষণা দেয় অ্যাপল। প্রতিষ্ঠানটি বলে, “যখন বৈদেশিক বিনিময় হার বা কর বদলায়, মাঝেমধ্যে আমাদের অ্যাপ স্টোরে মূল্য বদলানোর প্রয়োজন পড়ে।” নতুন এই মূল্য সামনের সাতদিনের মধ্যে কার্যকর হবে বলে জানিয়েছে তারা।

আইটিউন্স স্টোর, আইবুকস স্টোরসহ অ্যাপলের অন্যান্য স্টোরেও এমন মূল্যবৃদ্ধি করা হবে বলে ধারণা করা হচ্ছে।

মূল্য বদলানোর এমন ঘটনা শুধু যুক্তরাজ্যেই হয়নি। ভারতে কর বাড়ানোর কারণে এমন মূল্যবৃদ্ধি করা হয়। তুর্কি লিরার দাম পড়ে যাওয়ায় তুরস্কেও এমন দাম বাড়ানো হয়। 

এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, “কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে  আন্তর্জাতিকভাবে মূল্য নির্ধারণ করা হয়। এই বিষয়গুলোর মধ্যে মুদ্রা বিনিময় হার, ব্যবসায় অনুশীলন, কর ও ব্যবসায়ের খরচ রয়েছে। এগুলো অঞ্চল ও সময়ভেদে ভিন্ন হয়।”

অ্যাপলের মূল্যবৃদ্ধির এই ঘোষণার দিনে যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি ১.৬ শতাংশ বৃদ্ধি পায় বলে জানিয়েছে গার্ডিয়ান।