বাইদু-তে মাইক্রোসফট নির্বাহী

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির উন্নয়নে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট-এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট কি লু-কে নিয়োগ দিয়েছে চীনা সার্চ ইঞ্জিন বাইদু। প্রতিষ্ঠানের মূল সার্চ ইঞ্জিন ব্যবসায় আয় কমে যাওয়ায় এবার এআই প্রযুক্তিতে মনযোগ দিয়েছে বাইদু।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 12:32 PM
Updated : 17 Jan 2017, 12:32 PM

রয়টার্স জানায়, বাইদু’র প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এ মাইক্রোসফট কর্মীকে।

আগের বছর সেপ্টেম্বর শেষে ওই প্রান্তিকে বাইদু’র বিজ্ঞাপনদাতা কমেছে ১৬ শতাংশ। বিজ্ঞাপন খাতে নতুন নীতি বাস্তবায়ন করার মাধ্যমে সম্ভবত ব্যবসায়িক কৌশলে নতুনত্ব আনতে চাচ্ছে প্রতিষ্ঠানটি।

আগের বছর সেপ্টেম্বর পর্যন্ত  মাইক্রোসফট-এ বিং, অফিস এবং স্কাইপ-এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন কি লু। বাইদু-তে সামনের দশকে ব্যবসায়ের মূল কৌশল হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়নে সহায়তা করবেন তিনি।

“ড. লু-এর নেতৃত্ব এবং ব্যবস্থাপনায় অভিজ্ঞতা রয়েছে। আর তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে একজন সামনের সারির নেতা,” বলেন বাইদু প্রধান রবিন লি।

অক্টোবরে এআই খাতের জন্য ২০ কোটি মার্কিন ডলারেরে তহবিল উন্মোচন করে বাইদু। এ ছাড়া সেপ্টেম্বরে অগমেন্টেড রিয়ালিটি এবং ডিপ লার্নিং প্রযুক্তিতে ৩০০ কোটি মার্কিন ডলারের তহবিল দিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৪ সালেও মাইক্রোসফট-এর আরেক নির্বাহী কর্মকর্তা ঝ্যাং ইয়া-কিন কে নিয়োগ দেয় বাইদু। এবার লু-এর তত্ত্বাবধানে কাজ করবেন ঝ্যাং।