উবার-কে টেক্কা দিতে এবার বহির্বিশ্বে লিফট

দেশের বাজারের পাশাপাশি এবার আন্তর্জাতিক বাজারেও ব্যবসা বাড়াতে যাচ্ছে অ্যাপভিত্তিক মার্কিন যুক্তরাষ্ট্রের ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান লিফট। এ যাবৎ শুধু স্যান ফ্রান্সিসকো এবং ক্যালিফোর্নিয়াতেই সেবা দিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2017, 07:47 AM
Updated : 16 Jan 2017, 07:47 AM

নতুন পরিকল্পনা অনুযায়ী এবার দেশের বাইরেও সেবা চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ব্যবসা বাড়ানোর মাধ্যমে আরেক মার্কিন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর সঙ্গে প্রতিযোগিতায় নিজেদেরকে আরেক ধাপ এগিয়ে নিচ্ছে লিফট, মন্তব্য করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে উবারের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে লিফট। এক্ষেত্রে উবার শুধু যুক্তরাষ্ট্রেই নয় বাইরের দেশগুলোতে ব্যবসা বাড়িয়েছে। যার ফলে বর্তমানে প্রতিযোগিতায় উবারেরে থেকে কিছুটা পিছিয়েই রয়েছে লিফট। তাই আন্তর্জাতিকভাবে ব্যবসার পরিধি বাড়িয়ে উবার-এর সঙ্গে ব্যবধান কমাতে চাচ্ছে দৌড়ের সেকেন্ড বয়।

এক সূত্রের বরাত দিয়ে সিএনবিসি’র পক্ষ থেকে লিফট-এর ব্যবসার পরিধি বাড়ানোর কথা বলা হলেও এ ব্যাপারে প্রতিষ্ঠানটির পরিকল্পনা প্রকাশ করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে আন্তর্জাতিকভাবেই ব্যবসা শুরুর পরিকল্পনা করছে লিফট এবং সামনের বছরগুলোতে সেবার পরিধি আরও বাড়বে।

বর্তমানে বাইরেরে দেশগুলোতে স্থানীয় ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে সেবা দিচ্ছে উবার। উবারকে রুখতে ২০১৫ সালে চীনা দিদি ছুশিং, ভারতের ওলা এবং দক্ষিণপূর্ব এশিয়ার গ্র্যাব-এর সঙ্গে চুক্তি করেছে লিফট। চুক্তি পর থেকে এদেরকে ‘উবার বিরোধী জোট’ বলা হচ্ছে।

১৪ জানুয়ারি লিফট-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় তারা চুক্তির ধরন পরিবর্তন করেছে। এখন যুক্তরাষ্ট্রের দিদি ছুশিং গ্রাহকরা সরাসরি দিদি অ্যাপ ব্যবহার করেই লিফট-এর গাড়ি ভাড়া করতে পারবেন।

লিফট-এর পক্ষ থেকে বলা হয়, “আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে মিলে আমরা কিভাবে আমাদের ব্যবহারকারীদের বিদেশ ভ্রমণে সেবা দেব তা আপডেট করছি। আমরা এখন থেকে ব্যবহারকারী যে দেশে ভ্রমণ করছেন সেই দেশীয় অংশীদারের অ্যাপ ডাউনলোড করতে বলব।”

এর মানে দিদি এবং গ্র্যাব-এর গ্রাহক যারা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করবেন তাদের অ্যাপটিতে লিফট অ্যাপ ডাউনলোড করার জন্য বার্তা দেওয়া হবে। একইভাবে লিফট-এর গ্রাহকরা চীনে ভ্রমণ করলে দিদি অ্যাপ ডাউনলোডের বার্তা পাবেন বলে জানানো হয়েছে।