বৈদ্যুতিক গাড়ির জন্য স্যামসাং ব্যাটারি

গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি নিয়ে বিপাকে পড়লেও তা কাটিয়ে উঠতে ব্যাটারিতেই মনযোগ দিয়েছে দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। তবে, এবার মোবাইলের ব্যাটারি নয় বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটারি তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2017, 11:44 AM
Updated : 11 Jan 2017, 11:44 AM

বৈদ্যুতিক গাড়ির জন্য নতুন ব্যাটারি উন্মোচন করেছে স্যামসাং। মাত্র ২০ মিনিট চার্জ দিলে এই ব্যাটারি গাড়িকে ৫০০ কিলোমিটার চালিয়ে নিতে পারে বলে জানিয়েছে, মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

ধারণা করা হচ্ছে স্যামসাংয়ের এই প্রযুক্তি ভবিষ্যতের স্বয়ংক্রিয় চালনার মূল চাবি হতে পারে। ৯ জানুয়ারি এই ব্যাটারির ঘোষণা দেয় প্রতিষ্ঠানটির ব্যাটারি বিভাগ ‘স্যামসাং এসডিআই’। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় একবার পূর্ণ চার্জে এটি গাড়িকে ৬০০ কিলোমিটার পর্যন্ত চালাতে পারবে। আর ২০ মিনিটেই ব্যাটারি ৮০ শতাংশ চার্জ হবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে স্যামসাং এসডি-এর পক্ষ থেকে বলা হয়, “এর মানে হল মাত্র ২০ মিনিট হাইওয়ের বিশ্রামের জায়গা ব্যাটারি চার্জ করার জন্য যথেষ্ট। এর  ফলে বৈদ্যুতিক গাড়ির চালকদের গাড়ির চালনা সীমা নিয়ে দুশ্চিন্তা করতে হবে না।”

২০২১ সালে বড় পরিসরে এই ব্যাটারির উৎপাদন শুরু হবে। বর্তমানে বৈদ্যুতিক গাড়ি চার্জ করার ক্ষেত্রে যে ঝামেলা রয়েছে তা স্যামসাংয়ের এই প্রযুক্তি দূর করতে পারে।

একইসঙ্গে এই প্রযুক্তি চালকবিহীন গাড়ির জন্যও কাজে লাগতে পারে। স্যামসাং দাবী করেছে ২০ মিনিটের চার্জে ৫০০ কিলোমিটার যেতে পারা বাজারের যেকোনো প্রতিষ্ঠানের তৈরি ব্যাটারির ক্ষমতার চেয়ে অনেক বেশি। টেসলার গাড়ি ৩০ মিনিটের চার্জে ২৭৩ কিলোমিটার চলতে পারে।

সম্প্রতি বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সরবরাহের জন্য জাপানি ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান প্যানসনিক-এর সঙ্গে চুক্তি করছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।