নেটবিমুখদের মনোযোগ কাড়ে স্মার্টফোন

অনিয়মিত ইন্টারনেট ব্যবহারকারীদের হাতে একটি স্মার্টফোনের নিছক উপস্থিতিই তাদের জ্ঞান সম্পর্কিত কার্যক্ষমতায় বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে, নতুন এক গবেষণায় এমনটা জানা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2017, 04:59 PM
Updated : 8 Jan 2017, 04:59 PM

জাপানের হোক্কাইদো ইউনিভার্সিটি-এর সহযোগী অধ্যাপক জুন-ইচিরো কাওয়াহারা বলেন, “অনিয়মিত ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে একটি মোবাইল ফোনের নিছক উপস্থিতি তাদের মনোযোগ নষ্ট করে দেয়।” গবেষকরা আরও জানান, যেসব মানুষ সবসময়ই স্ক্রিনে চোখ রাখেন, তাদের মনোযোগ একটি সেলফোনের উপস্থিতিতে এত সহজে নষ্ট হয় না, খবর আইএএনএস-এর।

একটি মোবাইল ফোনের উপস্থিতি স্বয়ংক্রিয়ভাবে মানুষের মনোযোগ টেনে নেয় আর প্রতিজনের ভিন্নতার উপর নির্ভর করে কীভাবে তারা এটি এড়াতে চেষ্টা করেন।

৪০ জন স্নাতক শিক্ষার্থীকে দুইটি দলে ভাগ করে এই গবেষণা চালানো হয়। তাদের মনোযোগ দেওয়ার সক্ষমতার উপর মোবাইল ফোনের প্রভাব কেমন তা পর্যবেক্ষণ করেন গবেষকরা। একটি দলকে কম্পিউটার মনিটরের পাশে একটি মোবাইল ফোন রেখে মনিটরে দেখানো অনেকগুলো চিহ্নের মধ্যে নির্দিষ্ট একটি খুঁজে বের করতে বলা হয়। অন্যদলকেও একই পরীক্ষা দেওয়া হয়, তবে তাদের মনিটরের পাশে ওই মোবাইল ফোনের একই আকারের একটি মেমো প্যাড রাখা হয়। অংশগ্রহণকারীদের মধ্যে কারা ইন্টারনেট ব্যবহার করেন আর কারা কতোটা নিয়মিত তা জিজ্ঞাসা করা হয়।

এই পরীক্ষায় দেখা যায়, নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারীদের মনোযোগ মোবাইল ফোনে নষ্ট হয়নি, বরং তারা ওই চিহ্ন খুঁজে বের করতে বেশি কার্যকরী ছিলেন। 

জাপানিজ সাইকোলজিকাল রিসার্চ নামের জার্নালে প্রকাশিত এই গবেষণায় জানা যায়- ব্যবহারকারীদের উপর একটি মোবাইল ফোনের প্রভাব তাদের ইন্টারনেট ব্যবহারের মাত্রাভেদে ভিন্ন হয়।