২০১৭ সালে জাকারবার্গের ‘চ্যালেঞ্জ’ কী?

২০১৭ সালে কী করবেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ? সম্প্রতি সামাজিক মাধ্যমটিতে নিজ অ্যাকাউন্ট থেকে দেওয়া এক স্ট্যাটাসে সে জবাবই দিয়েছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 12:00 PM
Updated : 4 Jan 2017, 12:00 PM

আগের বছরগুলোতে কী কী করেছেন তা স্মরণ করে জাকারবার্গ শুরুতে বলেন, “প্রতি বছর আমি নতুন কিছু শেখার আর কাজের বাইরে নিজের উন্নতি করার কিছু ব্যক্তিগত চ্যালেঞ্জ নেই। সাম্প্রতিক বছরগুলোতে আমি ৩৬৫ মাইল দৌড়ানো, আমার বাড়ির জন্য একটি এআই সিস্টেম বানানো, ২৫টি বই পড়া ও ম্যান্ডারিন শেখা শেষ করেছি।”

২০১৭ সালে তার ব্যক্তিগত চ্যালেঞ্জ কী হবে? এ নিয়ে জাকারবার্গ বলেন, “২০১৭ সালের জন্য ব্যক্তিগত চ্যালেঞ্জ হচ্ছে বছর শেষের মধ্যে যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্যের মানুষের সঙ্গে সাক্ষাৎ করা। আমি ইতোমধ্যে অনেক অঙ্গরাজ্যে বেশ কয়েকবার গিয়েছি, এই চ্যালেঞ্জ পূর্ণ করতে আমাকে এ বছর প্রায় ৩০টি অঙ্গরাজ্য ভ্রমণ করতে হবে।”

এ সময় স্ত্রী প্রিসিলা চ্যান-এর সঙ্গে ডেটিংয়ের কথাও তুলে আনেন জাকারবার্গ। “প্রিসিলা আর আমি যখন ডেটিং শুরু করি, আমরা পথে ভ্রমণ করা উপভোগ করতাম, আর এখন আমি আমদের দেশ আরও ঘুরে দেখতে ও আরও মানুষের সঙ্গে দেখা করতে উদগ্রীব হয়ে আছি।”

তিনি আরও বলেন, “আমার কাছ হচ্ছে পুরো বিশ্বকে সংযুক্ত করা আর সবাইকে একটি কণ্ঠ দেওয়া। আমি এ বছর ব্যক্তিগতভাবে এমন আরও কণ্ঠ শুনতে চাই। এটি আমাকে ফেইসবুক আর চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-কে নেতৃত্ব দিতে সহায়তা করবে যাতে বিশ্বের একটি গুরত্বপূর্ণ পর্যায়ে প্রবেশকালে সবচেয়ে ইতিবাচক প্রভাব রাখতে পারি।”

চলতি বছর জাকারবার্গের ভ্রমণ কেমন হবে? তা নিয়েও বলেছেন তিনি। “এ বছর আমার ভ্রমণগুলো বিভিন্ন উপায়ে হবে-- প্রিসিলার সঙ্গে পথভ্রমণ, ছোট শহর আর বিশ্ববিদ্যালয়ে যাত্রা বিরতি, দেশজুড়ে থাকা আমাদের কার্যালয়গুলো পরিদর্শন, শিক্ষক আর বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাৎ এবং পুরো যাত্রায় আপনাদের পরামর্শের মজার স্থানগুলো।”