আর নাস্তিক নন জাকারবার্গ

নাস্তিকতা থেকে সরে আসছেন মার্ক জাকারবার্গ।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2017, 11:44 AM
Updated : 3 Jan 2017, 11:44 AM

ইতোপূর্বে নাস্তিক হিসেবে পরিচিত মার্ক জাকারবার্গ সম্প্রতি এক পোস্টে জানিয়েছেন, তার জীবনে ধর্মের প্রভাব পড়ছে, এমনটাই জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক পোস্ট।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুকের প্রধান নির্বাহী সম্প্রতি এক সংক্ষিপ্ত পোস্টে বলেন, “প্রিসিলা, ম্যাক্স আর আমার পক্ষ থেকে শুভ বড়দিন এবং শুভ হানুক্কাহ-র শুভেচ্ছা।” তার এক ভক্ত ওই পোস্টে তার ধর্মীয় দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন তুলে মন্তব্য করেন, “আপনি কি একজন নাস্তিক নন?”

জাকারবার্গ এই মন্তব্যে সাড়া দিয়ে লেখেন, “না। আমি ইহুদি হিসেবে বেড়ে উঠেছিলাম আর তারপর আমি এমন কিছু সময় কাটিয়েছি, যেখানে অনেক কিছু প্রশ্নবিদ্ধ ছিল। কিন্তু এখন আমি বিশ্বাস করি ধর্ম খুবই গুরুত্বপূর্ণ।”

জাকারবার্গের স্ত্রী বৌদ্ধ ধর্মালম্বী আর জাকারবার্গও একই ধর্মের অনুসারী হতে যাচ্ছেন। ২০১৫ সালে চীন সফরে জাকারবার্গ দেশটির শিয়ানে অবস্থিত ওয়ার্ল্ড গুজ প্যাগোডা-তে এক প্রার্থনাতেও অংশ নেন।

“প্রিসিলা বৌদ্ধ ধর্মের অনুসারী এবং সে আমাকে তার সঙ্গে প্রার্থনা করতে উদ্বুদ্ধ করেছে। বৌদ্ধধর্ম একটি আশ্চর্যজনক ধর্ম আর দর্শন। সময়ের সঙ্গে আমি এই সম্পর্কে আরও জেনে চলেছি। আমি আশা করছি, এই ধর্মের মূল বিশ্বাস সম্পর্কে খুব দ্রুত আমি বুঝতে পারব”-প্যাগোডার সামনে হাঁটু গেড়ে বসা এক ছবি সংবলিত পোস্টে তিনি এই কথা লেখেন।