কোনো কম্পিউটারই নিরাপদ নয়: ট্রাম্প

নিরাপদ যোগাযোগের জন্য কম্পিউটারের পরিবর্তে পুরানো কুরিয়ার সেবা ব্যবহারের পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2017, 02:02 PM
Updated : 2 Jan 2017, 02:02 PM

কম্পিউটার হ্যাক এখন একটি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। শুধু মানুষের ব্যক্তিগত তথ্যই নয় রাষ্ট্রীয় তথ্যেও হানা দিচ্ছে হ্যাকাররা। আর তাই আধুনিক কম্পিউটারের যুগ ভুলে প্রাচীন কুরিয়ার ব্যবহারের কথা জানিয়েছেন ট্রাম্প, তথ্য প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট-এর।

ফ্লোরিডা-তে নতুন বছরকে স্বাগত জানানোর অনুষ্ঠানে বিকল্প এই যোগাযোগ ব্যবস্থার পরমার্শ দিয়ে ট্রাম্প বলেন, “আপনি যদি মনে করেন আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ কিছু আছে, তা লিখে ফেলুন এবং কুরিয়ারের মাধ্যমে সরবরাহ করুন, পুরানো উপায়ে। কারণ আমি আপনাদের বলবো কোনো কম্পিউটারই নিরাপদ নয়।”

কিছুদিন আগে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হ্যাকাররা হানা দিয়েছেন বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবী করা হয়। নির্বাচনে ট্রাম্পকে জয়ী করতেও তাদের হাত ছিল বলে ধারণা করা হয়।

এ যাবত রাশিয়ান হ্যাক্যাররা ট্রাম্পের তথ্য ফাঁস করতে ট্রাম্প অরগানাইজেশন-এর কম্পিউটারে হানা দেওয়ার কথা শোনা যায়নি। তবে, সেটিরও কিছুটা আশংকা রয়েছে বলে জানানো হয়েছে।

আধুনিক কম্পিউটারে খুব বেশি দক্ষও নন ট্রাম্প। কিছু মানুষ এও মনে করেন আগের বছর জুলাইতে নিউজ শেয়ারিং কমিউনিটি রেডিট-এর এমএ (আস্ক মি এনিথিং) পেইজটি ছিল তার আধুনিক প্রযুক্তির প্রথম ব্যবহার। এ সপ্তাহের শুরুতে তিনি বলেন কম্পিউটার আলোর দিশা দেওয়ার পরিবর্তে দ্বিধার জন্ম দেয়।

“আমি মনে করি কম্পিউটার জীবনযাত্রা দারণভাবে জটিল করেছে। কম্পিউটারের সম্পূর্ণ প্রজন্ম এমন অবস্থা তৈরি করেছে যে কেউ জানেন না কি হচ্ছে,” বলেন ট্রাম্প।

নির্বাচনে হ্যাকের বিষয়ে তিনি বলেন, “রাশিয়াকে দায়ী করা খুবই গুরুতর অভিযোগ। আমি হ্যাকিং সম্পর্কে অনেক কিছু জানি। এবং হ্যাকিং প্রমাণ করা খুবই কঠিন। তা এটি অন্য কেউও হতে পারেন।”

সিবিএস নিউজ-এর তথ্য মতে, হ্যাকিং নিয়ে নতুন তথ্য প্রকাশের কথাও জানিয়েছেন ট্রাম্প।