কর্মীর পরিবর্তে রোবটের সংখ্যা বাড়াচ্ছে ফক্সকন

কারখানাতে বেশির ভাগ মানুষ কর্মীর পরিবর্তে স্বয়ংক্রিয় রোবটকে কাজে লাগানোর লক্ষ্যে এগোচ্ছে তাইওয়ানিজ ইলেকট্রনিক গ্যাজেট নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2017, 01:46 PM
Updated : 1 Jan 2017, 01:46 PM

কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার দিন দিন বাড়ছে। সেইসঙ্গে মানুষের চাকুরি সংকটও তৈরি হয়েছে। কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার নিয়ে বেশ আলোচনা সমালোচনাও শোনা গেছে। এখানে এক পক্ষের দাবী রোবটের মাধ্যমে সময় এবং কার্যকারিতা বাড়বে এবং তাদেরকে নিয়ন্ত্রণ করার জন্য মানুষ কর্মীকে কাজে লাগানো হবে।

রোবট বিরোধীরা বলছে রোবটের ব্যবহার বেড়ে যাওয়ায় চাকুরি কমে যাবে। অ্যাপলসহ অন্যান্য শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকনও এগোচ্ছে রোবটের দিকে। প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাইমস-এর প্রতিবেদনে জানানো হয়েছে বেশির ভাগ কর্মীকেও রোবটের দ্বারা পাল্টে নেওয়া হবে।

ফক্সকন-এর স্বয়ংক্রিয় কমিটির মহাব্যবস্থাপক দাই জিয়া-পেং জানান, চীনা কারখানা স্বয়ংক্রিয় করতে তিন স্তরের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এর মধ্যে সফটওয়্যার এবং ফক্সবট নামে পরিচিত প্রতিষ্ঠানের নিজস্ব রোবটের ব্যবহার দেখা যাবে।

প্রথম পর্যায়ে ঝুঁকিপূর্ণ বা বারবার করা লাগে এমন কাজ করছে এমন কর্মীদেরকে রোবট দ্বারা স্থানাতর করা হবে। দ্বিতীয় স্তরে বাড়তি রোবট সরিয়ে উৎপাদনের দক্ষতা বাড়নো হবে। তৃতীয় স্তরে পুরো কারখানাই স্বয়ংক্রিয় করা হবে।

“শুধু উৎপাদন, সরবরাহ, পরীক্ষা এবং পরিদর্শন প্রক্রিয়ায় অল্প কিছু কর্মী রেখে পুরো কারখানা স্বয়ংক্রিয় করা হবে,” বলেন জিয়া-পেং।

আগের বছর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে ২০২০ সালের মধ্যে চীনা কারখানার ৩০ শতাংশ স্বয়ংক্রিয় করা হবে। জিয়া-পেং জানান তাদের প্রতিষ্ঠান বর্তমানে বছরে ১০ হাজার ফক্সবট তৈরি করতে পারে।

দীর্ঘ সময়ের জন্য মানুষ কর্মীর চেয়ে রোবটের খরচ কম হওয়ায় এই খাতে বিনিয়োগ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ২০১৬-এর মার্চে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় তাদের একটি কারখানায় তারা ৬০ হাজার কর্মীকে স্বয়ংক্রিয় রোবট দ্বারা প্রতিষ্ঠান করেছে।

ফক্সকন-এর চীনা জেনঝু কারখানায় প্রতিদিন পাঁচ লাখ আইফোন তৈরি করে ফক্সকন। এটিই প্রতিষ্ঠানের সবচেয়ে বড় কারখানা যা স্থানীয়ভাবে ‘আইফোন সিটি’ নামে পরিচিত।