কেমন ২০১৭-এর টুইটার? জানতে চান ডরসি

“২০১৭ সালে টুইটার উন্নত করুক বা তৈরি করুক এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ কোন বিষয়টি চান?”- সবার কাছে উন্মুক্তভাবে এমন প্রশ্ন রেখেছেন মাইক্রোব্লগিং সাইটটির প্রধান জ্যাক ডরসি। বৃহস্পতিবার এক টুইটে তিনি সবার কাছে এই পরামর্শ চান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2016, 09:44 AM
Updated : 30 Dec 2016, 09:44 AM

এ ক্ষেত্রে কেউ পরামর্শ দিতে গেলে তাকে মাথায় রাখতে হবে কীভাবে এটি করা যায় তাও। কারণ- পরামর্শগুলোতে সাড়া দিচ্ছেন টুইটার প্রধান, টুইটার কীভাবে এই পরামর্শ কাজে লাগাবে তা জানতে চাইছেন।

মোবাইল লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান স্কয়ার-এরও প্রধান ডরসি। সেখানেও একই উপায় অবলম্বন করছেন তিনি। স্কয়ার নিয়ে করা টুইটে তিনি ৪০ মিনিটে একশ’র কম জবাব পেয়েছেন- বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে। 

সাইটটিতে বলা হয়, ২০১৬ সালটা টুইটারের জন্য খুব একটা ভালো যায়নি। ক্রেতা আকর্ষণে ব্যর্থ হওয়া, অব্যাহত আর্থিক সমস্যা, কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিদায় আর শেষের দিকে ভিডিও স্ট্রিমিং অ্যাপ ভাইন-এর সেবা বন্ধ করে দেওয়া- এসব নিয়েই পুরো বছর কেটেছে প্রতিষ্ঠানটির। ফেইসবুক আর স্ন্যাপচ্যাটের মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পাল্লা দিতেও প্রতিষ্ঠানটি ব্যর্থই বলা চলে।

ডরসি’র টুইটে কয়েকজন সামাজিক মাধ্যমটিতে হয়রানি বন্ধে উন্নত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। এমন আহ্বানের জবাবে ডরসি জানান, টুইটার তাদের নীতিমালা ও নিয়ন্ত্রণ উন্নত করতে কাজ করছে। আরেক ব্যবহারীর কাছে সুরক্ষা বাড়াতে আরও নির্দিষ্ট তথ্য চান তিনি।

ফেইসবুকে যেমন ব্যবহারকারীরা যে কোনো সময় তাদের কমেন্ট বা স্ট্যাটাস সম্পাদনা করতে পারেন, টুইটারেও এমন বদলের সুযোগ আনার পরামর্শে ডরসি বলেন, তিনি টুইটগুলোকে ‘পাবলিক রেকর্ড’ হিসেবে বিবেচনা করেন।