জোট বাঁধছে অ্যাপল-ফক্সকন

দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাজার সম্প্রসারণ প্রচেষ্টার অংশ হিসেবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাইওয়ানের ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন-এর সঙ্গে যৌথভাবে কাজ করতে যাচ্ছে বলে জানা গেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2016, 11:54 AM
Updated : 27 Dec 2016, 11:55 AM

আইএএনএস জানিয়েছে, অ্যাপল ২০১৭ সালের মধ্যে ইন্দোনেশিয়া এবং চীনের শেনঝেনে দুটি নতুন গবেষণা ও উন্নয়ন কেন্দ্র নির্মাণ শুরু করবে বলে আশা করা হচ্ছে।

ফক্সকন হুয়াওয়ে ও স্থানীয় ইন্দোনেশীয় ব্র্যান্ড লুনা-এর এর সঙ্গে বেশ কয়েক বছর যাবত কাজ করছে।

ধারণা করা হচ্ছে, ইন্দোনেশিয়ার সরকার যে হারে দেশটির নাগরিকদের টু-জি থেকে ফোর- জি তে হালনাগাদকরণের জন্য তাড়া দিচ্ছে, তাতে ২০১৭ সালে ফোর-জি স্মার্টফোনের চাহিদা অনেক বেড়ে যাবে।

অ্যাপল পরবর্তী তিন বছরে ইন্দোনেশিয়ায় একটি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপনের জন্য প্রায় চার কোটি ৪০ লাখ মার্কিন ডলার ধার্য করেছে বলে এক জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা জানিয়েছেন। এই পদক্ষেপের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিষ্ঠানটির বাজারে আসা সর্বশেষ পণ্য আইফোন ৭ বিক্রি শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

এদিকে সম্প্রতি যৌথ উদ্যোগ থেকে অ্যাপলের প্রতিদ্বন্দী ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাংয়ের কাছে টিভি প্যানেল সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে জাপানের শার্প ও ফক্সকন। এই বিভাগ থেকে লোকসান আসতে থাকায় এমন সিদ্ধান্ত, এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে এমন খবর জানায় রয়টার্স।

তিন প্রতিষ্ঠান কোনো সম্মতিতে আসতে না পারায়, দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির কাছে ২০১৭ সাল থেকে লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (এলসিডি) এই যৌথ উদ্যোগ সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। এই খবর প্রকাশ করা ব্যক্তি গণমাধ্যমের সঙ্গে কথা বলতে অনুমোদিত না হওয়ায় তার পরিচয় প্রকাশ করা হয়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।