ফেইসবুকে বিষন্নতা বাড়ে

নতুন এক জরিপে দেখা গেছে ফেইসবুক আমাদেরকে অসুখী এবং মানুষের মধ্যে ‘ফেইসবুক হিংসা’ বা বিশেষভাবে বিষন্নতা সৃষ্টি করে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2016, 12:31 PM
Updated : 24 Dec 2016, 12:31 PM

জরিপে আরও দেখা গেছে যে সব ব্যবহারকারী এক সপ্তাহের জন্য সামাজিক যোগাযোগের মাধ্যমের সাইট থেকে দূরে থেকেছেন তারা জীবন নিয়ে বেশি সন্তুষ্ট, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

১০৯৫ জন ব্যক্তিকে নিয়ে জরিপ চালায় ইউনিভার্সিটি অফ কোপেনহেগেন। এদের মধ্যে অর্ধেক ব্যক্তিকে বলা হয় ফেইসবুক ব্যবহার চালিয়ে যেতে আর বাকি অর্ধেককে লগইন করতে মানা করা হয়।

ফলাফলে দেখা গেছে যারা ফেইসবুকে হিংসা এবং যোগাযোগের মাধ্যমে বন্ধুদের কার্যক্রমে ঈর্ষান্বিত হন তারা যোগাযোগের মাধ্যম ব্যবহার থেকে বিরতি নিয়ে তাদের বিষন্নতা কমেছে এবং মদ্যপান থেকে দূরে থাকতে সাহায্য করেছে।

প্রতিবেদনের লেখক মর্টেন ট্রমহল্ট বলেন, “প্রতিদিন ফেইসবুকে লাখো ঘন্টা ব্যয় হয়। অবশ্যই এর মাধ্যমে আমরা আগের চেয়ে একে অপরের সঙ্গে ভালো যুক্ত থাকি। কিন্তু এই সংযুক্ততা কী আমাদের জন্য ভালো কিছু করছে?”

তিনি আরও জানান, বর্তমান সময়ের ফলাফলে দেখা যাচ্ছে উত্তরটা ‘না’। জরিপের জন্য যাদেরকে নেওয়া হয়েছিল তার মধ্যে ৮৬ শতাংশ ডেনমার্কের নারী এবং গড় বয়স ৩৪ বছর।

পরীক্ষায় দেখা গেছে ফেইসবুক ব্যবহারকারীর ১০ এর মধ্যে তাদের জীবনের সন্তুষ্টির রেটিং পয়েন্ট দিয়েছেন ৭.৭৪। আর ফেইসবুক যারা ব্যবহার করেননি তাদের রেটিং পয়েন্ট ছিল ৮.১১।

আরেক গবেষণায় এমনটাও জানা গেছে ১৯ থেকে ৩২ বছর বয়সীরা যত বেশি সময় সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যয় করেন তারা তত বেশি বিষন্নতায় ভোগেন।