ট্রাম্প-কে আশ্বস্ত করলেন বোয়িং প্রধান

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প-কে আশ্বস্ত করে বোয়িং প্রধান ডেনিস মুইলেনবার্গ জানিয়েছেন নতুন ‘এয়ার ফোর্স ওয়ান’-এর মূল্য চারশ’ কোটি মার্কিন ডলারের নিচেই হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 01:52 PM
Updated : 22 Dec 2016, 01:52 PM

মার্কিন প্রেসিডেন্টের যাতায়াতের প্লেনকে বলা হয় ‘এয়ার ফোর্স ওয়ান’। চলতি মাসের শুরুতে টুইটার কমেন্টে নতুন প্লেন তৈরি নিয়ে মার্কিন সরকারের সঙ্গে বোয়িংয়ের চুক্তির সমালোচনা করেন ট্রাম্প। তিনি দাবি করেন প্লেন তৈরির “খরচ নিয়ন্ত্রণের বাইরে”। দুইটি এয়ার ফোর্স ওয়ান প্লেন পরিবর্তন করতে খরচ হবে “চারশ’ কোটির বেশি”। তাই অর্ডার বাতিল করার দাবি জানান ট্রাম্প।

ট্রাম্পের এমন মন্তব্যের প্রেক্ষিতেই বুধবার তাকে আশ্বস্ত করে বোয়িং প্রধান জানিয়েছেন চারশ’ কোটির নিচেই এয়ার ফোর্স ওয়ান তৈরি করবে তার প্রতিষ্ঠান, তথ্য মার্কিন সাময়িকী ফরচুন-এর।

“আমরা এর থেকে কমেই এটি তৈরি করবো এবং তা যাতে হয় সে জন্য একসঙ্গে কাজ করতে আমরা অঙ্গীকারবদ্ধ। নির্বাচিত প্রেসিডেন্টকে আমি বোয়িং কোম্পানি’র পক্ষ থেকে আমার ব্যক্তিগত অঙ্গীকার দিতে পারি,” বলেন মুইলেনবার্গ।

কী কারণে নতুন এয়ার ফোর্স ওয়ান তৈরিতে চারশ’ কোটি মার্কিন ডলার খরচ হবে তা স্পষ্ট নয়। চলতি বছরের মার্চে গভর্নমেন্ট অ্যাকাউন্টেবিলিটি অফিস-এর পক্ষ থেকে বলা হয়েছিল উভয় প্লেন বদলাতে ২০১০-২০২০ অর্থবছরে ৩২০ কোটি মার্কিন ডলার খরচ হবে।

টুডে শো নামের অনুষ্ঠানে সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, “প্লেনগুলো খুব বেশি দামী, আমরা দাম কমানোর চেষ্টা করছি এবং যদি আমরা দাম কমাতে না পারি তাহলে আমরা সেগুলো অর্ডার করবো না।”