মুভির ‘জার্ভিস’ বাস্তবে আনলেন জাকারবার্গ

জনপ্রিয় হলিউড মুভি আয়রন ম্যান-এর কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম ‘জার্ভিস’-কে বাস্তবে তৈরি করেছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। সোমবার তার তৈরি সিস্টেমটি উন্মোচন করেন তিনি। আর মুভির মতোই এর নাম দেওয়া হয়েছে ‘জার্ভিস’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2016, 11:05 AM
Updated : 20 Dec 2016, 11:05 AM

রয়টার্স জানিয়েছে, নিজের অবসর সময়ে এক বছর ধরে এটি বানিয়েছেন জাকারবার্গ। তার তৈরি এআই মিউজিক বাছাই করা এবং চালু করতে পারে। এ ছাড়া ঘরের বাতি জ্বালানো, অতিথিকে শনাক্ত করা এবং সামনের দরজা খোলা হবে কিনা তাও সিদ্ধান্ত নিতে পারে এই জার্ভিস।

চলতি বছর অবসর সময়কে কাজে লাগিয়েই নতুন এই সিস্টেম তৈরি করেছেন ফেইসবুক প্রধান। তবে, তিনি সতর্ক করে বলেছেন আগের বছর ১০০ ঘন্টায় তিনি যা তৈরি করেছেন তা কেবল তার বাড়ির জন্য।

প্রকল্পের ফলাফল উন্মোচন করে গুগল এবং অ্যামাজনের হোম অ্যাসিসটেন্ট ডিভাইসকে টেক্কা দেওয়ার ইঙ্গিতই দিচ্ছেন তিনি।

নিজের লেখা এক পোস্টে জাকারবার্গ বলেন, জার্ভিস-কে তৈরি করা এটি প্রমাণ করে যে “মানবসভ্যতা একই সঙ্গে এআই বিপ্লবের নিকটে এবং দূরে” অবস্থান করছে। মুখ শনাক্তকরণের মতো ক্ষেত্রগুলোতে কম্পিউটার খুব ভালো করছে কিন্তু সেগুলোকে নতুন জিনিস শিক্ষা দেওয়া খুব কষ্টকর।

তিনি আরও বলেন, “আমি এ বছর যা কিছু করেছি প্রাকৃতিক ভাষা, মুখ শনাক্তকরণ, কণ্ঠ শনাক্তকরণ এবং অন্যান্য সবই মূলত প্যাটার্ন শনাক্তকরণ কৌশলের ভিন্ন ভিন্ন রূপ। কিন্তু আমি যদি আরও এক হাজার ঘন্টাও এতে ব্যয় করি সম্ভবত আমি এমন সিস্টেম তৈরি করতে পারবো না যেটি নিজে থেকেই নিজের দক্ষতা শিখতে পারবে।”

তার এই প্রকল্পই ভবিষ্যতে প্রতিষ্ঠানের নতুন পণ্য হতে পারে এমনটাই আভাস দিয়েছেন তিনি।