নতুন নিরাপত্তা নীতিতে হোয়াটসঅ্যাপ, স্কাইপ

ইউরোপিয়ান ইউনিয়নের নতুন কড়া আইনের আওতায় পড়তে যাচ্ছে ভয়েস ও ভিডিও কলিং অ্যাপ স্কাইপ এবং হোয়াটাসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 03:28 PM
Updated : 13 Dec 2016, 03:29 PM

রয়টার্স-কে দেখানো নথিতে জানানো হয়েছে ইইউ-এর নতুন নীতিমালার আওতায় গ্রাহকের তথ্যে হস্তক্ষেপ করবে। ইউরোপিয়ান ইউনিয়নের নীতি নির্ধারকরা আপাতত টেলিকম সেবাদাতা এবং যে সকল ওয়েব প্রতিষ্ঠান ইন্টারনেট ব্যবহার করে কল এবং মেসেজিং সেবা দিয়ে থাকে তাদের জন্য নীতিমালা বর্ধিত করতে চায়।

২০১৮ সালে বাস্তবায়িত হতে যাওয়া নতুন নীতিমালা অনুযায়ী ওয়েব প্রতিষ্ঠানগুলোকে যোগাযোগের ক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখতে হবে এবং গ্রাহকের অবস্থানের তথ্য ব্যবহার করতে তার অনুমতি নিতে হবে।

এদিকে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো তাদের জন্য যে নিয়ম করা হয়েছে তা বাতিল করতে বা সকলের জন্যই প্রণয়ন করতে ইউরোপিয়ান ইউনিয়নকে অনুরোধ জানিয়েছে।

প্রতিষ্ঠানের এক খসড়াতে বলা হয়, “যারা এ ধরনের সেবা ব্যবহার করেন এটি তাদের গোপনীয়তার সুরক্ষা ভঙ্গের কারণ হতে পারে। এ ছাড়া এটি অসম প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি করে।”

খসড়া বিষয়ে জানতে ইউরোপিয়ান ইউনিয়নের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজী হননি। তবে, ২০১৮ সালেই এই নীতি বাস্তবায়িত হবে বলে জানান তিনি।

বর্তমানে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উপর কড়া অবাস্থানে রয়েছে ইইউ। স্কাইপ এবং হোয়াটসঅ্যাপ-এর মতো প্রতিষ্ঠানগুলোর উপর নতুন নীতিমালা সেটি আবারও প্রমাণ করল।

এর আগে  ইউরোপিয়ান কমিশন জানায় অনলাইনে ঘৃণামূলক বক্তব্য ঠেকাতে ফেইসবুক, টুইটার, গুগল-এর ইউটিউব আর মাইক্রোসফটসহ মার্কিন টেক জায়ান্টগুলোকে আরও দ্রুত পদক্ষেপ নিতে হবে, না হলে এমনটা করতে তাকে আইনিভাবে বাধ্য করা হবে।