প্রতিযোগিতা রাখতে ‘দরকার’ এআই

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প যখন যুক্তরাষ্ট্রে নতুন অনেক কর্মক্ষেত্র তৈরি করার ঘোষণা দিচ্ছেন, তার সঙ্গে প্রতিযোগিতা রাখতে তিনি বিশ্বসেরা ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ ব্যবহারেও জোর দিচ্ছেন বলে মত দিয়েছেন এই খাতের একজন কর্মকর্তা।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 01:13 PM
Updated : 13 Dec 2016, 01:13 PM

"আমরা কিছু বিষয়কে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছি, বিশেষত সাইবার নিরাপত্তার দিকটি- যেখানে সেরা প্রযুক্তি কাজে লাগানোর জন্য প্রতিযোগিতা সম্ভব"- সোমবার এলিমেন্ট এআই- এর নির্বাহী জাঁ ফ্রাঁসোয়া গাগনে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে এ কথা বলেন।

“এখানে কাজ ফিরিয়ে আনা বা পুনরায় সমর্থনের মতো অনেক কথা বলা হয়েছে। যখন আপনি এই দিকগুলো নিয়ে কাজ করবেন, আপনাকে আরও বেশি প্রতিযোগিতামুখী হতে হবে। এজন্য আপনাকে কর্মী বাড়াতে হবে, তাদেরকে প্রস্তুত করতে হবে আর উপযুক্ত যন্ত্রপাতির ব্যবস্থা করতে হবে তাদের জন্য। আর এই সব ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা সহায়ক হবে।"

কানাডার মন্ট্রিলভিত্তিক স্টার্টআপ এলিমেন্ট এআই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে একাডেমিক গবেষক ও ব্যবসায়গুলোর মধ্যে সংযোগ স্থাপনের ব্যবস্থা করছে। মাইক্রোসফটের অংশীদারিত্বে একটি নতুন তহবিল থেকে প্রথম বিনিয়োগ পাওয়ার কথাও জানিয়েছে তারা।

কৃত্রিম বুদ্ধিমত্তা বাড়ার সঙ্গে সঙ্গে রোবট ধীরে ধীরে মানব শ্রমিকদের প্রতিস্থাপন করবে, এমন উদ্বেগের মধ্যে এই স্টার্টআপে মাইক্রোসফটের এই উদ্যোগ ভালো প্রভাব ফেলবে বলে আশা করা যাচ্ছে। একই সময়ে অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গুগল, অ্যাপল আর অ্যামাজন কৃত্রিম বুদ্ধিমত্তায় কাজ বাড়াতে তাদের চেষ্টা বাড়িয়ে যাচ্ছে।

মাইক্রোসফট নির্বাহী সাত্যিয়া নাদেলা চলতি বছরের শুরুতে জানান, মানুষের উচিত যন্ত্রপাতিকে মানুষের মতো সহানুভূতি, কৌতূহল এবং সৃজনশীলতার বোধ সঞ্চারিত করতে আরও বেশি উদ্বুদ্ধ করা।