ওয়েবক্যাম ঢেকে রাখুন: এফবিআই পরিচালক

নিজের উপর নজরদারী এড়াতে কম্পিউটারের ওয়েবক্যাম ঢেকে রাখার পরামর্শ দিয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই পরিচালক জেমস  কোমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2016, 12:59 PM
Updated : 12 Dec 2016, 12:59 PM

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, ওয়েবক্যাম খোলা থাকলে এটির সুযোগ নিয়ে হ্যাকাররা তার ল্যাপটপের নিয়ন্ত্রণ নিয়ে ব্যবহারকারী কী করছেন তা দেখতে পারেন এমনটাই দাবি করেছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। এ বছরের শুরুতে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ তার ম্যাকবুক প্রো-এর ওয়েবক্যাম ঢেকে রাখলে প্রথম এ বিষয়টি গুরুত্ব পায়।

এবার এই সতর্কতাকেই সমর্থন করলেন এফবিআই পরিচালক। তিনি বলেন, এটি “বিচক্ষণ কিছু” কাজের একটি যা আপনি করতে পারেন।

ওয়েবক্যাম মানুষের কাজ লাগতে পারে। কিন্তু এটি একবার হ্যাক করা হলে তারা সহজভাবেই ব্যবহারকারীর প্রতিটি পদক্ষেপ দেখতে পারে এবং রেকর্ড করতে পারে। পরবর্তীতে এই তথ্যগুলো ব্যবহার করে তাদেরকে হুমকি দেওয়া যেতে পারে।

এর আগে ফাঁস হওয়া কিছু খবরে দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সরকার নাগরিকের তথ্য সংগ্রহ করতে ওয়েবক্যামে নজরদারী করেছে। কোমে বলেন সকল সরকারী কর্মকর্তাগণ ওয়েবক্যাম ঢেকে রাখেন, সাধারণ নাগরিকদেরও তা করা উচিত।

কোমে বলেন, “কিছু বিচক্ষণ কাজ আছে যেগুলো আপনার করা উচিত এবং এটি সেগুলোর মধ্যে একটি। আপনি যদি কোনো সরকারি অফিসে যান আপনি দেখবেন আমাদের সবার ছোট ক্যামেরা যা পর্দার উপর বসে থাকে তা দেকে রাখা। আপনি সেটি করেন যাতে করে অন্য কেউ আপনার উপর নজরদারী করতে না পারে। আমি মনে করি এটি ভালো।”