হ্যাকারদের লক্ষ্যে অ্যামাজন গ্রাহক

অ্যামাজন গ্রাহকদের ফাঁকি দিয়ে তাদের ব্যাংকের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছে হ্যাকাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2016, 02:49 PM
Updated : 11 Dec 2016, 02:49 PM

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের হাজারো গ্রাহকের কাছে কৌশলে ইমেইল পাঠিয়েছে হ্যাকার দল। ভুয়া এই ‘ফিশিং স্ক্যাম’-এর মাধ্যমে গ্রাহকের ব্যাংক-এর তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছে তারা, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

অ্যামাজন গ্রাহকদের কাছে পাঠানো ইমেইলে বলা হয়, “অ্যামাজন ডটকম-এর অর্ডার সরবরাহ করা যাচ্ছে না।” এজন্য বহু গ্রাহক সাধারণভাবেই বড়দিনের কেনাকাটা করতে লগইন করলে বিপত্তিতে পড়েন।

ভোক্তা অধিকার প্রণয়নকারী দলের দেওয়া তথ্যানুসারে মেইলে গ্রাহকদের বলা হয় চলমান একটি সমস্যার কারণে তাদেরকে অর্ডার সরবরাহ করা যাচ্ছে না এবং তা ঠিক করা না পর্যন্ত তারা আর কোনো অর্ডার দিতে পারবেন না। সমস্যা সমাধানে তাদেরকে একটি লিঙ্কে যাওয়ার কথা বলা হয়।

লিংকের পেইজটি দেখতেও বিশ্বাসযোগ্য মনে হয়ে এবং গ্রাহককে নাম, ঠিকানা এবং ব্যাংক কার্ড-এর তথ্য দিতে বলা হয়।

ব্যাপারটি জানতে পেরে গ্রাহকদের সতর্ক করেছে অ্যামাজন কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “সময়ের সঙ্গে সঙ্গে আপনারা হয়তো এমন ইমেইল পেতে পারেন যা বলছে অ্যামাজনের যুক্তরাজ্য ওয়েবসাইটে আসুন কিন্তু সেটি আসল যুক্তরাজ্য অ্যামাজন অ্যাকাউন্ট নয়।”

“দূর্ভাগ্যজনকভাবে এগুলো আপনার সংবেদনশীল তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা এবং পরবর্তীতে এগুলো আপনার অজান্তে ব্যবহার করা হতে পারে।”

অ্যামাজনের পক্ষ থেকে আরও নিশ্চিত করে বলা হয় তাদের প্রতিষ্ঠান কখনোই জাতীয় নিরাপত্তা নাম্বার, ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য, ক্রেডিট কার্ড নাম্বার অথবা ব্যাক্তিগত তথ্যের মতো সংবেদনশীল তথ্য নিরাপত্তা প্রশ্ন হিসেবে ইমেইলে জানতে চাইবে না।