‘ভুয়া খবরের’ বিষয়ে সতর্ক থাকুন: হিলারি

মার্কিন নির্বাচনে পরাজিত ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ‘ভুয়া খবর’ প্রচার রোধ করতে জরুরী ব্যবস্থা গ্রহণের আহবান জানিয়েছেন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2016, 01:20 PM
Updated : 10 Dec 2016, 01:20 PM

‘বিশ্বজুড়ে ভয়াবহ ফলাফল’ ফেলছে এমন মহামারি হিসেবে ভুয়া খবরের প্রচারকে চিহ্নিত করে হিলারি বলেন যে এটি মার্কিন গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ। আগের বছরগুলোতে অসংখ্য মিথ্যা প্রতিবেদন এবং বানোয়াট গল্প ছড়িয়ে পড়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য তিনি সরকারি ও বেসরকারি খাতের প্রতি আহ্বান জানান।

‘পিৎজাগেইট’ গল্পসহ বিভিন্ন সময়ে তিনি নিজেও ভুয়া খবরের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন। নির্বাচনী প্রচারাভিযানের সময় ডেমোক্রেটিক পার্টির সর্বোচ্চ স্তরের কর্মকর্তারা ওয়াশিংটনে একটি পিৎজা রেস্টুরেন্টে ‘শাসক চক্র’ বাইরে থেকে পরিচালনা করছিলেন বলে খবর প্রকাশিত হয়, যা মিথ্যা ছিল বলে জানায় বিবিসি।।

শুধু তাই নয়, ভুয়া খবর প্রচার আর প্রকাশে মানুষের জীবনও ঝুঁকির মুখে রয়েছে বলে জানানো হয়। খবর প্রকাশের আগের সপ্তাহে, রাইফেল নিয়ে রেস্টুরেন্টের ভেতরে গোলাগুলি করার দায়ে এক ব্যক্তিকে আটক করা হয়। আক্রমণকারী পরবর্তীতে জানান, তিনি এই সংবাদের ‘স্ব-তদন্ত’ করতে চেয়েছিলেন। এ ঘটনায় কেউ আহত হয়নি।

"এটা এখন স্পষ্ট যে তথাকথিত 'ভুয়া সংবাদ' বাস্তব বিশ্বের জন্য ভয়াবহ পরিণাম ডেকে আনতে পারে।" বৃহস্পতিবার ক্যাপিটল হিল-এ আইনপ্রণেতাদেরকে বলেন হিলারি।

"এটি রাজনীতি বা পক্ষপাতিত্ব সম্পর্কিত কিছু নয়। মানুষের জীবন ঝুঁকির সম্মুখীন। সাধারণ মানুষ কেবল নির্বিঘ্নে তাদের জীবনযাপন আর কাজ করে সমাজে তাদের অবদান রেখে যেতে চায়।"

“আশার ব্যাপার যে, সরকারি আর বেসরকারি ক্ষেত্র থেকে আমাদের গণতন্ত্র ও নিরীহ মানুষের জীবন রক্ষা করতে নেতারা এগিয়ে আসছেন।” তিনি যোগ করেন।

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার এক মাস পর বিদায়ী ডেমোক্রেটিক সিনেটে বিরোধীদলীয় নেতা হ্যারি রিড-এর জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় এসব কথা বলেন হিলারি।

"ক্যাপিটল-এ ঠিক এই বক্তৃতা নির্বাচনের পর আমার থেকে আশা করা যায় না।” কৌতুকাচ্ছলে জানান তিনি।