দক্ষিণ কোরিয়া সাইবার কমান্ডে ‘উত্তরের আক্রমণ’

হ্যাকিং প্রতিরোধে দক্ষিণ কোরিয়ার প্রস্তুতকৃত সামরিক সাইবার কমান্ড সিস্টেম উত্তর কোরিয়া’র দ্বারা আক্রান্ত হয়েছে বলে ধারণা করছে দেশটির সামরিক বাহিনী।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2016, 03:07 PM
Updated : 6 Dec 2016, 03:07 PM

দক্ষিণ কোরিয়ার এক মুখপাত্র বিবিসিকে বলেন, সম্ভবত গোপনীয় তথ্য চুরি করা হয়েছে কিন্তু ঠিক কোন কোন তথ্য হাতানো হয়েছে তা স্পষ্ট নয়। এর আগেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যাংক এবং সংবাদমাধ্যম হ্যাকিংয়ের অভিযোগ ছিল। কিন্তু কোনো সামরিক সাইট হ্যাকিংয়ের অভিযোগ এবারই প্রথম। যদিও উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং এর আগে সকল অভিযোগই অস্বীকার করেছে।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদ সংস্থাকে একজন সামরিক মুখপাত্র জানান, "মনে হচ্ছে সাইবার কমান্ডের ইন্ট্রানেট সার্ভার ম্যালাওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে। আমরা দেখেছি কিছু সামরিক নথি হ্যাকিংয়ের শিকার হয়েছে যার মধ্যে কিছু গোপনীয় তথ্যও অন্তর্ভুক্ত।"

এটা স্পষ্ট নয় যে কম গুরুত্বপূর্ণ নথি নাকি অধিক গুরুত্বপূর্ণ কিছু যেমন যুদ্ধ সংক্রান্ত পরিকল্পনা হাতিয়ে নেয়া হয়েছে। সামরিক বাহিনী জানিয়েছে, শনাক্ত করার সঙ্গে সঙ্গেই আক্রান্ত নেটওয়ার্ককে অন্য সকল নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে।

সাইবার যুদ্ধে উত্তর কোরিয়ার হাজারো ব্যাক্তি জড়িত বলেই বিশ্বাস করা হয়।

উত্তর কোরিয়ার কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক কিম হিয়াং-কং বিবিসিকে বলেন, "২০১০ সাল থেকে তারা অ্যাপলিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস (এপিআইএস)-এর উপর মনযোগ দিয়ে আসছে যা এখানকার জাতীয় বিভিন্ন অবকাঠামোয় আক্রমণের জন্য ডিজাইন করা।"

অধ্যাপক কিম হিয়াং-কং বর্তমানে দক্ষিণ কোরিয়ায় বসবাস করছেন।

উত্তর কোরিয়ার কাছে দক্ষিণ কোরিয়ার সরকারি সংস্থা, ব্যাংক এবং সংবাদমাধ্যমগুলোতে আক্রমণের অভিযোগসংক্রান্ত গত কয়েক বছরের ট্র্যাক রেকর্ড রয়েছে বলেও জানানো হয়।

২০১৪ সাল থেকে এই ধরণের আক্রমণের একটি ক্যাম্পেইন শুরু হয় যা এই বছরের ফেব্রুয়ারিতে প্রথম নজরে আসে। তখন প্রতিরক্ষাসংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত চুরি হয় যার মধ্যে এফ-১৫ যুদ্ধবিমানের ডানার নকশাও ছিল।   

এ বছরের জুন পর্যন্ত পুলিশের ভাষ্যমতে দক্ষিণ কোরিয়ার ১৬০টি প্রতিষ্ঠানের প্রায় ১৪০,০০০ কম্পিউটার আক্রমণের শিকার হয়েছে।