গাড়ির বৈদ্যুতিক চার্জিং ‘নেটওয়ার্ক’

ইউরোপ জুড়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক গাড়ির চার্জিং নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে সম্প্রতি একত্রে কাজ শুরু করেছে বৃহত্তর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 02:49 PM
Updated : 30 Nov 2016, 02:49 PM

আউডি, পোরশেসহ বিএমডাব্লিউ, ডাইমলার, ফোর্ড আর ফোকসভাগেন গ্রুপ জানিয়েছে তারা প্রায় চারশ’ চার্জিং সাইট নির্মাণ করবে। এর প্লাগ-ইন পয়েন্টগুলো প্রধান সড়কে গাড়িতে দ্রুত চার্জিং ব্যবস্থা দেবে বলে জানিয়েছে বিবিসি।

অন্য সিস্টেম ব্যবহার করায় টেসলা গাড়িগুলো এসব চার্জিং পয়েন্ট ব্যবহার করতে পারবে না বলে জানানো হয়।

এই নেটওয়ার্ক সমন্বিত চার্জিং সিস্টেমের মানদণ্ড প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি করা হবে।চালকরা এসব প্লাগ ইন ব্যবহার করে প্রায় ৩৫০ কিলোওয়াট বেগে টপ আপ করতে পারবেন, যা বর্তমান বাজারের তুলনায় যথেষ্ট দ্রুততর।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো এক বিবৃতিতে জানিয়েছে, তাদের লক্ষ্য হচ্ছে ব্যাটারিচালিত বৈদ্যুতিক গাড়িগুলোর দূরবর্তী ভ্রমণ আরও সহজ করতে দ্রুত কিছু পাওয়ার স্টেশন স্থাপন করা।

"শিল্প বাজারের চাহিদা মেটানোর জন্য এটি একটি চমৎকার খবর," বলেন জ্যাপ-ম্যাপ অ্যাপ্লিকেশনের পরিচালক বেন লেন। জ্যাপ-ম্যাপ এমন একটি অ্যাপ, যার মাধ্যমে বৈদ্যুতিক গাড়ির মালিকরা যুক্তরাজ্যে তাদের গাড়ি চার্জ কোথায় করতে পারেন তার একটি প্লট পেতে পারেন।

"যেহেতু এখনকার গাড়ির ব্যাটারি তুলনামুলক বড়, তাই চার্জ হতেও বেশি সময় নেয়। এখন রাস্তায় গাড়ি যাতে আরও দ্রুত চার্জ করা যায় তার জন্য ভালো সিস্টেম প্রয়োজন।"

বৈদ্যুতিক চার্জিং নেটওয়ার্কে তৈরির কাজ ২০১৭ সালে শুরু করা হবে বলে আশা করা হচ্ছে।