চীনা প্রতিষ্ঠানগুলোতে বাড়ছে সাইবার হামলা

শেষ দুই বছরে চীনা প্রতিষ্ঠানগুলোর উপর সাইবার আক্রমণ ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে, যা বর্তমানে ঝুঁকিপূর্ণ পরিস্থিতি সৃষ্টি করেছে, সাম্প্রতিক এক জরিপে এমনটা জানা গেছে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 01:54 PM
Updated : 30 Nov 2016, 01:54 PM

‘ইন্টারনেট অফ থিংস’ বা আইওটি-এর জন্য নতুন ভোক্তা এবং শিল্প প্রযুক্তির দ্রুত অন্তর্ভুক্তিকরণকে এই সমস্যার একটি কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। আইওটি হচ্ছে ইন্টারনেটের এমন একটি উন্নত ব্যবস্থা যেখানে দৈনন্দিন ব্যবহার্য সব বস্তুর নেটওয়ার্কের সঙ্গে সংযোগ থাকে। পিডাব্লিউসি’র সাইবার নিরাপত্তা অংশীদার মারিন আইভেজিক-এর ভাষ্যমতে, এই ধরনের সংযুক্ত ডিভাইসগুলো আক্রমণের প্রধান লক্ষ্যবস্তু হয়ে থাকে। কারণ, তারা নিরাপত্তার উপর খুব একটা মনযোগ দেয় না। 

২০১৪ ও ২০১৫ সালের মধ্যে চীনের মূল ভূখণ্ড এবং হংকংয়ে এই হামলার গড় বৃদ্ধির হার ৯৬৯ শতাংশ। বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে সংঘটিত ১৩টি সাইবার আক্রমণের মধ্যে শুধু চীনেই হয় সাতটি। শেষ দুই বছরে এই আক্রমণের গড় সংখ্যা বিশ্বব্যাপী প্রায় তিন শতাংশ হ্রাস পেয়েছে।

চীনের তৈরি ওয়েবক্যামের মতো বিভিন্ন হোম ডিভাইস নিরাপত্তা ত্রুটি বটনেট ম্যালওয়্যারকে আক্রমণের সুযোগ দেয়, যার কারণে অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপকহারে সাইবার আক্রমণ সংঘটিত হয় বলে অভিযোগ করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা। তবে, ঠিক কোন স্থান থেকে এই ধরনের হামলাগুলো চালানো হচ্ছে তা খুঁজে বের করা কঠিন বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা।