রিভিউয়ের সংখ্যা বেঁধে দিল অ্যামাজন

ক্রেতাদের জন্য নতুন সীমাবদ্ধতা আরোপ করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। সাইটটিতে সীমাবদ্ধ করে দেওয়া হয়েছে ক্রেতাদের রিভিউ দেওয়ার সংখ্যা। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2016, 02:04 PM
Updated : 29 Nov 2016, 02:04 PM

গ্রাহকের বিশ্বাস নিশ্চিত করতে ভুয়া ফিডব্যাক বন্ধে এটি অ্যামাজনের সর্বশেষ পদক্ষেপ বলে জানিয়েছে বিবিসি।  এখন প্রতি সপ্তাহে কোনো অনলাইন স্টোর থেকে কেনা নয় এমন পণ্যের সর্বোচ্চ পাঁচটি রিভিউ দেওয়া যাবে। প্রায় সব ধরনের পণ্যের জন্যই এই নতুন পরিবর্তন কার্যকর হবে।

চলতি বছরের শুরুতে অ্যামাজন ক্রেতাদের ‘ভুয়া রিভিউ’ কেনার জন্য মামলা করা শুরু করে। সেই সঙ্গে গ্রাহকদের রেটিংয়ের বিনিময়ে পণ্য উপহার দেওয়ার প্রস্তাব নিয়ে প্রতিষ্ঠানগুলোর উপর কঠিন সীমাবদ্ধতা আরোপ করা হয়।

এই ওয়েবসাইটের মাধ্যমে কেনা কোনো পণ্যের জন্য ব্যবহারকারীদের রিভিউ দেওয়া নিয়ে কোনো সীমাবদ্ধতা দেওয়া হয়নি, তারা যতগুলো ইচ্ছা রিভিউ দিতে পারবেন।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ভারডিক্ট রিটেইল-এর খুচরা ব্যবসায় বিশ্লেষক প্যাট্রিক ও’ব্রেইন জানান, “এই পরিবর্তন অনেক ধারণা দেয়। সাম্প্রতিক ভুয়া, জাল ও অনেক বেশি প্রভাবিত হয়ে দেওয়া রিভিউ ঠেকাতে বড় পদক্ষেপ।”

রিভিউয়ের জন্য সরাসরি কোনো আর্থিক প্রণোদনা দানের অনুমতি না থাকলেও, চলতি বছর অক্টোবর পর্যন্ত ব্যাতিক্রম কয়েকজন রিভিউদাতা “বিনামূল্যে বা ছাড়ে পণ্য পাওয়ার বিনিময়ে” রিভিউ দিয়ে আসছিলেন, বলা হয়েছে অ্যামাজনের ওয়েবসাইটে। এখন এই সুযোগ আর নেই, এমন রিভিউদাতারা শুধু অ্যামাজনের নিজস্ব প্রোগ্রাম ভাইন-এর মাধ্যমে রিভিউ দিতে পারবেন।     

বইয়ের ক্ষেত্রে নতুন এই নীতিমালা কার্যকর হবে না।