কমেছে শিয়াওমি’র স্মার্টফোন বিক্রি

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এসে উচ্চ হারে কমেছে শিয়াওমির স্মার্টফোন বিক্রি। তবে, চীনা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হচ্ছে স্মার্টফোনের বিক্রি কমলেও অন্যান্য খাতে লাভের পরিমাণ বাড়ায় এটি প্রতিষ্ঠানের আয়ে তেমন প্রভাব ফেলবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 11:10 AM
Updated : 26 Nov 2016, 11:10 AM

শিয়াওমির একজন জেষ্ঠ্য নির্বাহী কর্মকর্তা জানান, স্মার্ট হোম ডিভাইস এবং সফটওয়্যার ব্যবসায় আয় বৃদ্ধি পাওয়ায় স্মার্টফোনের বিক্রি কমে যাওয়ায় খুব বেশি প্রভাব পড়বে না, তথ্য রয়টার্স-এর।

২০১৪ সালে সর্বশেষ তহবিল সংগ্রহে ৪৬০০ কোটি মার্কিন ডলারের হিসাব দিয়েছিল প্রতিষ্ঠানটি। এর ফলে বিশ্বের সবচেয়ে দামি স্টার্ট-আপ প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি পায় শিয়াওমি। সে সময় চীনের সবেচেয়ে বেশি স্মার্টফোন বিক্রেতা প্রতিষ্ঠান ছিল এটি। এ ছাড়া পুরো বিশ্ব জুড়েই আধিপত্য বিস্তারের চেষ্টা করছিল শিয়াওমি।

২০১৫ সালে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা পূরণে ১২ শতাংশের জন্য ব্যর্থ হয় শিয়াওমি। গবেষণা প্রতিষ্ঠান আইডিসি-এর দেওয়া তথ্য অনুসারে, এ বছরের তৃতীয় প্রান্তিকে শিয়াওমির স্মার্টফোন বিক্রি কমেছে ৪৫ শতাংশ।

স্মার্টফোনের বিক্রি কমলেও এটি নিয়ে চিন্তিত নন শিয়াওমির বৈশ্বিক ভাইস প্রেসিডেন্ট হুগো বারা। তিনি জানান প্রতিষ্ঠানের ব্যবসায়িক মডেল স্মার্টফোন বিক্রির আয়ের উপর ভিত্তি করে তৈরি করা নয় এবং প্রতিষ্ঠানের তহবিল বাড়ানোরও প্রয়োজন নেই।

বারা বলেন, “মূলত আমরা আপনাকে কোনো লাভ ছাড়াই স্মার্টফোন দিচ্ছি। আমরা এক হাজার কোটি স্মার্টফোন বিক্রি করতে পারি এবং এ থেকে আমরা সামান্য লাভও করব না।”

চলতি বছরের এপ্রিলে প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট লিউ ডি জানান, এ বছরে স্মার্ট হোম ডিভাইসের বিক্রি দ্বিগুণ করার প্রত্যাশা রয়েছে, যেখান থেকে আয় হতে পারে দেড়শ’ কোটি মার্কিন ডলার।