অ্যান্ড্রয়েড-এর কাছে আইওএস-এর হার

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিংয়ের কাছে হেরেছে অ্যাপলের আইওএস ডিভাইস আইফোন এবং আইপ্যাড, সম্প্রতি চালানো এক গবেষণায় এমনটাই দেখা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2016, 01:21 PM
Updated : 19 Nov 2016, 01:22 PM

মোবাইল নজরদারী প্রতিষ্ঠান ব্ল্যাংকো টেকনোলজি গ্রুপ (বিটিজি)-এর চালানো জরিপ থেকে বলা হয়েছে অ্যাপলের তৈরি ডিভাইস কম নির্ভরযোগ্য। আইফোন এবং আইপ্যাডের ব্যর্থতার হার অ্যান্ড্রয়েড ডিভাইসের চেয়ে বেশি, জানিয়েছে ইন্ডিপেন্ডেন্ট।

আইওএস-এর নতুন সংস্করণ আইওএস ১০-এর বাগের কারণে ব্যর্থতার হার বেড়েছে বলে জানানো হয়।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ৬২ শতাংশ আইওএস ডিভাইস ব্যর্থতার শিকার হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। যেখানে অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যর্থতার হার ছিল ৪৭ শতাংশ। এখানে ‘ব্যর্থতা’ বলতে বোঝানো হচ্ছে ডিভাইসের সফটওয়্যারজনিত ক্র্যাশ।

আইফোন ৬-এ ব্যর্থতার হার সবচেয়ে বেশি দেখা গেছে। পরিমাণে যেটি সর্বোচ্চ ১৩ শতাংশ। এরপর আইফোন ৫এস এবং ৬এস এর ব্যর্থতার হার নয় শতাংশ করে।

এক্ষেত্রে ডিভাইস অতিরিক্ত গরম হওয়া আইফোন ব্যবহারকারীর সবচেয়ে সাধারণ অভিযোগ। এরপর ১৫ শতাংশ আইফোনে অ্যাপ ক্র্যাশ করেছে এবং ১১ শতাংশের হেডফোন সমস্যা দেখা দিয়েছে বলে জানানো হয়।

বিটিজি-এর প্রতিবেদনে বলা হয়, “যদি আইওএস ডিভাইসের তাপমাত্রা একটি নির্দিষ্ট মাত্রা পার করে তাহলে তার ক্ষতিকর প্রভাব ডিভাইসের পারফরমেন্সেও দেখা যায়।”

তৃতীয় প্রান্তিকে আইওএস ডিভাইসে সবচেয়ে বেশিবার ক্র্যাশ করেছে ফেইসবুকের ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। ১৪ শতাংশ ডিভাইসে সমস্যা করছে অ্যাপটি। এরপর ১২ শতাংশ ডিভাইসে স্ন্যাপচ্যাট এবং পাঁচ শতাংশ ডিভাইসে পোকিমন গো ক্র্যাশ করেছে বলে জানানো হয়।

আর অ্যান্ড্রয়েড ডিভাইসে সবচেয়ে বেশি ব্যর্থতার হার স্যামসাংয়ের, ১১ শতাংশ।