ব্যবসায় বাড়াতে মরিয়া লজিটেক

দ্রুত-ক্রমবর্ধমান কম্পিউটার অ্যাকসেসোরিজ বাজারে কীভাবে ব্যবসায়ের পরিসর বাড়ানো যায়, এ নিয়েই বর্তমান সময় পার করছেন কম্পিউটার অ্যাক্সেসরিজ নির্মাতা প্রতিষ্ঠান লজিটেক-এর প্রধান নির্বাহী ব্র্যাকেন ড্যারেল। কিন্তু এখনও প্রতিষ্ঠানটি পিসি ব্যবসায় থেকে অন্য দিকে যেতে প্রস্তুত নয় বলে জানিয়েছে রয়টার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 11:46 AM
Updated : 17 Nov 2016, 11:46 AM

সুইস-আমেরিকান এই প্রতিষ্ঠানটির দায়িত্ব নেওয়ার পর থেকেই ড্যারেল লজিটেক-কে মোবাইল মিউজিক স্পিকার, ওয়ারএবল ডিভাইস, হোম ডিভাইস আর ভিডিও কন্ট্রোল ব্যবসায় নিয়ে যাওয়ার চেষ্টা করছেন।

সম্প্রতি প্রতিষ্ঠানটি ‘পপ সুইচ’ নামের একটি হোম কন্ট্রোল ডিভাইস উন্মোচন করেছে। এই ডিভাইসটি বাসার বাতি, দরজার তালা, স্পিকার, থার্মোস্ট্যাট আর অন্যান্য ডিভাইসের জন্য রিমোট কনট্রোলার হিসেবে কাজ করে।

বুধবার ‘মরগ্যান স্ট্যানলি ইউরোপিয়ান টেক মিডিয়া অ্যান্ড টেলিকম’ সম্মেলনে ড্যারেন বিনিয়োগকারীদের বলেন, “এখন আমরা যা কিছু করছি, সবই ক্লাউডভিত্তিক সীমানাবর্তী। আমি পিসি ব্যবসায়কে আমার মনের একটি অন্ধকার জায়গায় রাখি। এ ছাড়া বাকি সব ব্যবসায় অত্যন্ত আনন্দদায়ক হয়ে উঠেছে।”

আগে লজিটেক-এর আর্থিক অবস্থা ধীরগতিতে পড়তে থাকলেও, ড্যারেল প্রতিষ্ঠানটিকে এখন তুলনামূলক ভালো অবস্থায় নিয়ে এসেছেন। বর্তমানে প্রতিষ্ঠানটি প্রায় ১০ শতাংশ আয় বৃদ্ধি ধরে রেখেছে। 

৩৫ বছর আগে পিসি যুগের শুরুর দিকে প্রতিষ্ঠিত হয়েছিল লজিটেক। সর্বশেষ প্রান্তিকে পিসি পয়েন্টিং ডিভাইসের বিক্রি এক শতাংশ কমে যেতে দেখে প্রতিষ্ঠানটি। অন্যদিকে, মোবাইল মিউজিক স্পিকার ব্যবসায় বেড়েছে ২০ শতাংশ, অন্যান্য অডিও সরঞ্জামের ব্যবসায় বেড়েছে ৩৫ শতাংশ আর ওয়েবক্যামের মতো ভিডিও কনফারেন্সিং টুল-এর বিক্রি বেড়েছে ৪৩ শতাংশ।
চলতি বছর বিশ্বব্যাপী পিসি বিক্রির পরিমাণ আট শতাংশ কমে যাবে বলে পূর্বাভাস দিয়েছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।

এতকিছুর পরো মাউস আর কিবোর্ডের মতো পিসি অ্যাকসেসোরিজের অবদানের কথা ফেলে দেওয়া যায় না। চলতি বছর সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকে লজিটেক-এর মোট আয় ৫৬ কোটি ৪০ লাখ ডলারের প্রায় অর্ধেকই এসেছে এই ডিভাইসগুলো থেকে।

এদিকে, অন্যান্য বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মতো লজিটেকও ভার্চুয়াল রিয়ালিটি আর অগমেন্টেড রিয়ালিটির দিকে নজর দিচ্ছে। প্রতিষ্ঠানটির পণ্য নির্মাতারা নব্বইয়ের দশকের শুরুতে বানানো একটি পয়েন্টিং ডিভাইসকে একটি প্রথম দিকের ভার্চুয়াল রিয়ালিটি সিস্টেম বানাতে পুনরায় ব্যবহার করেন।

ব্যবহার্য আসবাবপত্র বা অন্যান্য বস্তুগুলোকে সংযুক্ত করার বিষয়ে ড্যারেল বলেন, “সব কিছুই ইন্টারনেট অফ থিংস-এর অংশ হতে পারে।”