প্রতিযোগিতায় সহায়তাকারী অ্যান্ড্রয়েড

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম প্রতিযোগিতার ক্ষেত্রে সহায়তা করে, ১০ নভেম্বর এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানের জেনারেল কাউন্সেল কেন্ট ওয়াকার। প্রতিদ্বন্দ্বীদের দমন করতেই এই প্লাটফর্ম ব্যবহার করছে গুগল, ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ)-এর এমন অ্যান্টিট্রাস্ট অভিযোগ মিথ্যা প্রমাণ করতেই একথা বলেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 09:11 AM
Updated : 11 Nov 2016, 09:12 AM

আগের সপ্তাহেই অন্যায়ভাবে কেনাকাটার সেবা প্রচারণা এবং অনলাইন সার্চ বিজ্ঞাপনে প্রতিদ্বন্দ্বীদের ব্লক করার দুইটি পৃথক ইইউ অভিযোগ নাকচ করে দেয় গুগল। এ ঘটনার পরই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ আনা হলে সেটির জবাব দেন ওয়াকার, জানিয়েছে রয়টার্স।

গুগলের বিরুদ্ধে ইউরোপিয়ান ইউনিয়নের আনা এই অ্যান্ড্রয়েড মামলা প্রতিষ্ঠানের জন্য সবেচেয়ে বেশি ক্ষতিকর মামলা হতে পারে। চলতি বছরের জানুয়ারিতে ওরাকল কর্পোরেশন-এর উকিল মার্কিন আদালতকে জানায়, ২০০৮ সালে এই অপারেটিং সিস্টেম উন্মোচনের পর এটি থেকে তিন হাজার একশ' কোটি আয় এবং দুই হাজার দুইশ' কোটি মার্কিন ডলার লাভ করেছে প্রতিষ্ঠানটি।

ইউরোপিয়ান কমিশনের মতে, ইউরোপের বাজারে অ্যান্ড্রয়েডের শেয়ার ৯০ শতাংশের বেশি।

ওয়াকার জানিয়েছেন পুরো মামলাটিই ভুলভাবে নিয়েছে কমিশন। এখানে অ্যাপলের কঠিন প্রতিদ্বন্দ্বীতা, অ্যাপ ডেভেলপারদের চাহিদা এবং অ্যান্ড্রয়েডের পরিবর্তিত সংস্করণের বিষয়টি এড়িয়ে যাচ্ছেন তারা।

"আমরা আজকে যে প্রতিক্রিয়া দায়ের করেছি সেটি দেখায় কিভাবে অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম গ্রাহক, ডেভেলপার, হার্ডওয়্যার প্রস্তুতকারক এবং মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর চাহিদার মধ্যে যত্ন সহকারে সামঞ্জস্য বজায় রাখে। অ্যান্ড্রয়েড প্রতিযোগিতার ক্ষতি করেনি বরং বাড়িয়ে দিয়েছে," বলেন ওয়াকার।

তিনি আরও জানান, মামলাটি বিকৃত করা হয়েছে কারণ তারা অ্যাপলের আইওএস-কে অ্যান্ড্রয়েডের প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখেনি।

কমিশনের মুখপাত্র রিকার্ডো কারডোসো নিশ্চিত করেছেন যে, তারা গুগলের প্রতিক্রিয়া পেয়েছেন। এই মামলায় ৭৪০ কোটি মার্কিন ডলার বা গুগলের বৈশ্বিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে।