ভারতে বাড়ছে ফোর্ড-এর বিনিয়োগ

ভারতের চেন্নাইয়ে একটি প্রযুক্তি ও ব্যবসায়িক কেন্দ্রে আগামী পাঁচ বছরে ১৩০০ কোটি রুপি বা ১৯.৫ কোটি ডলার বিনিয়োগ করবে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড।

প্রযুক্তি ডেস্করিফাত আহসান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 01:39 PM
Updated : 9 Nov 2016, 01:39 PM

এই বিনিয়োগের  মাধ্যমে নতুন পণ্যের উন্নয়ন, গতিশীলতা সমাধানের নকশা প্রণয়ন এবং ব্যবসা সেবা প্রদান সংক্রান্ত বিষয়গুলোর উন্নতির লক্ষ্যে কাজ করা হবে, জানিয়েছে রয়টার্স।

ইতোমধ্যেই দেশটিতে ২০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে এই প্রতিষ্ঠান। ফোর্ড-এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তারা তাদের স্থাপনার কর্মচারী হিসেবে তিন হাজার লোক ভাড়া করবে এবং অন্যান্য কেন্দ্র থেকে আরও প্রায় নয় হাজার লোক এই দক্ষিণ ভারতীয় শহরটিতে নিয়ে আসবে। ২০১৯ সালের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন হওয়ার কথা রয়েছে।

ভারতের মত উদীয়মান বাজার যেখানে ছোট, সস্তা কিন্তু শক্তিশালী গাড়ি জনপ্রিয় সেরকম বাজারের দিকেই মনযোগ দিচ্ছে ফোর্ড। বর্তমানে দেশটিতে গাড়ির বাজারে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে মারুতি সুজুকি এবং হিউন্দাই মোটর কো.।

চেন্নাইয়ের এই কেন্দ্রটি হবে প্রতিষ্ঠানটির বৈশ্বিক সদরদপ্তরের বাইরে দ্বিতীয় সর্ববৃহৎ প্রযুক্তি স্থাপনা। ভবিষ্যতে ভারতীয় বাজারে বৃহৎ পরিসরে নিজেদের পণ্যের প্রসারের জন্য এতে গবেষণাগার এবং যানবাহন ও উপাদান পরীক্ষানিরীক্ষার সুবিধাও অন্তর্ভুক্ত করা হবে বলে জানানো হয়।

আইএইচএস অটোমেটিভ এর ভাষ্যমতে, ২০২০ সাল নাগাদ ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজারে পরিণত হবে। সে কারণেই ভারতে নিজেদের আধিপত্য বিস্তার করতে চায় সব গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান। ফোর্ড-এর বিনিয়োগ এটিরই একটি অংশ বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

“ভারত শুধু গাড়ি এবং নতুন গতিশীল ধারণার জন্য একটি স্পন্দনশীল বাজার নয়, এটি প্রতিভা, প্রযুক্তিগত দক্ষতা এবং উদ্ভাবনী ক্ষমতায় সমৃদ্ধ”- বিবৃতিতে এমনটাই বলেন ফোর্ডের নির্বাহী চেয়ারম্যান বিল ফোর্ড।

এ ছাড়াও নতুন কেন্দ্রটিতে উন্নত আর্থিক বিশ্লেষণ এবং ভবিষ্যত তথ্য বিশ্লেষণ নিয়েও বিভিন্ন দল কাজ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।