ট্রাম্প নয়, হিলারি-তেই সমর্থন মাস্ক-এর

পুরো বিশ্বের নজর যখন ৮ নভেম্বর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে, তখন গাধা আর হাতি মার্কার মধ্যে লড়াই নিয়ে বিভক্ত সারাবিশ্বের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কেন্দ্র সিলিকন ভ্যালিও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2016, 07:54 AM
Updated : 6 Nov 2016, 07:55 AM

একদিকে ফেইসবুকের পরিচালনা পর্ষদ সদস্য মার্কিন ধনকুবের পিটার থিল আর আরও কিছু প্রযুক্তি গুরুর সমর্থন যোগাচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আর অন্যদিকে, ট্রাম্পের অ্যাপল পণ্য বর্জনের আহ্বানে 'বিস্মিত' কয়েকজন প্রযুক্তি প্রতিষ্ঠান প্রধান আর তাদের কর্মীরা করছেন তার ট্রাম্পের বিরুদ্ধচারণ।

ট্রাম্পবিরোধী পক্ষে এবার যোগ হয়েছেন টেসলা প্রধান ও মার্কিন ধনকুবের ইলন মাস্কও, জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-এর সঙ্গে এক সাক্ষাৎকারে পেইপ্যাল, সোলারসিটির মতো প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা আর হাইপারলুপের মতো নানা উদ্ভাবনী ধারণার প্রবর্তক এই প্রভাবশালী প্রকৌশলী বলেন, "আমার কাছে মনে হচ্ছে তিনি (ট্রাম্প) সঠিক লোক নন।

মাস্ক বলেন, "মার্কিন যুক্তরাষ্ট্রের ঠিকভাবে প্রতিফলন ঘটায় এমন চরিত্রের লোক তিনি নন বলেই মনে হয়।"

ট্রাম্পবিরোধিতা মানেই যে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন-কে মাস্ক সমর্থন দেবেন তাতো ধারণা করাই যায়, মাস্কও সেটাই জানান। পরিবেশগত ও অর্থনৈতিক দিক থেকে হিলারি-কেই 'সঠিক' হিসেবে মত দিয়েছেন তিনি।

এ দিকে, অনেকের মতো এবারের পুরো নির্বাচনী প্রচারণা ভালো লাগেনি মাস্ক-এর। তিনি বলেন, "আমি মনে করি না এটি আমাদের গণতন্ত্রের জন্য সবচেয়ে সুন্দর মূহুর্ত।" আর যে প্রার্থীই জয়ী হোক না কেন, তাতে নিজ প্রতিষ্ঠান টেসলা'র ব্যবসায় কোনো প্রভাব পড়বে না বলেই বিশ্বাস করেন তিনি।