নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে হল 'সাইবারটনস'

২৮ থেকে ৩১ অক্টোবর ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে তথ্য-প্রযুক্তির ইভেন্ট সাইবারনটস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2016, 01:43 PM
Updated : 3 Nov 2016, 01:43 PM

অনুষ্ঠানটিতে চারটি অংশ ছিল- লাইন ফলোয়ার রোবটিক্স প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট শোকেস এবং সাইবার অ্যাথলেটিকস। ইভেন্টটি স্পন্সর করেছে ইউসিসি।

পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে আয়োজকরা জানান, লাইন ফলোয়ার রোবটিক্স প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে ২৮ অক্টোবর। এ প্রতিযোগিতায় ৯৫টি দল অংশ নেয়, অধিকাংশ প্রতিযোগীই ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়-এর। বিজয়ী দলকে ২৫ হাজার টাকা এবং দ্বিতীয় স্থান অধিকারী দলকে ১৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে 'ডুয়েট রোবো এক্সপ্রেস'।

ইঞ্জিনিয়ারিং প্রকল্প শোকেসে সবচেয়ে বেশি সংখ্যক দল অংশ নেয়। এই প্রতিযোগিতায় ১৬টি দল অংশ নেয়। এরপর ২৮ অক্টোবর বেলা তিনটায় অংশগ্রহণকারীরা তাদের উদ্ভাবনী প্রজেক্টগুলো প্রদর্শন করে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়-এর ইসিই বিভাগের চেয়ারম্যানসহ ছয়জন বিচারকের দায়িত্ব পালন করেন। বিচারকরা তাদের উদ্ভাবন, কার্যকারিতা ও বাংলাদেশে উৎপাদন মূল্য বিবেচনা করে হার্ডওয়ার প্রকল্পগুলো এবং মূল্য, সহজলভ্যতা, দৈনিক ব্যবহার ও অগ্রগতির ভিত্তিতে সফটওয়্যার প্রকল্পগুলো মূল্যায়ন করেন। আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে আসা দল ইনফিনিটি একটি উদ্ধারকারী ‘বট’ বানিয়ে এই প্রতিযোগিতায় বিজয়ী হয়। দ্বিতীয় হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ ট্রিকু এট্রা’ এবং তৃতীয় হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়-এর ‘টিম স্পার্ক’ দল।

জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১১৯টি দলের প্রোগ্রাম ডিবাগিং দক্ষতা পরীক্ষা করা হয়। এতে পাইথন ও অন্যান্য ভাষাও ছিল। প্রতিযোগীদের ৯টি প্রশ্নের উত্তর দিতে হয়েছে। সঠিক উত্তর ও সময়ের ভিত্তিতে এসিএমআইপিইসি-র নিয়ম অনুসারে বিচারকগণ নাম্বার দিয়েছেন। প্রোগ্রামিং প্রতিযোগিতায় এনএসইউ, রুয়েট, এমআইএসটি, কুয়েট, বুয়েট, ব্র্যাক ইউনিভার্সিটি এবং এইউএসটি-এর শিক্ষার্থীরাও এতে অংশ নেয়। বিজয়ী দল 'ডিইউ সেন্সরড' ৩০ হাজার টাকা পুরস্কার পায়। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দল 'লল' ও 'বুয়েট অমিনিট্রিক্স' যথাক্রমে ২০ হাজার ও ১০ হাজার টাকা পুরস্কার পায়। চতুর্থ থেকে দশম স্থান অধিকারী দলগুলো হচ্ছে- ডিইউ_স্লিদারিন, এনএসইউ অ্যারিস্টোক্রেটস, আইইউটি_০(১), মিরেজ, ডিইউ_র‌্যান্ডমভ্যারিয়েবলস, বুয়েট রায়ো এবং সাস্ট_রনো। এরা প্রত্যেকে ছয় হাজার টাকা করে পুরষ্কার পায়।

সাইবার অ্যাথলেটিক্স-এ ছিল সাতটি গেইম- লিগ অফ লিজেন্ডস, ডটা ২, সিএস গো ২, স্ট্রিট ফাইটার, ফিফা, কল অফ ডিউটি ৪ এবং এনএফএস। এ প্রোগ্রামে ৬৪টি জিটিএক্স ১০৮০ গেমিং পিসি ব্যবহার করা হয়েছে। বিজয়ীদের মাঝে প্রায় দেড় লাখ টাকা প্রাইজমানি এবং এএমডি গ্রাফিক্স কার্ড, কম্পিউটার, মনিটর, হুয়াওয়ে ট্যাবলেট, থ্রিজি মডেম রাউটার এবং পাওয়ার ব্যাংক ইত্যাদিসহ সব মিলিয়ে তিন লাখ টাকা সমমূল্যের উপহার বিতরণ করা হয়েছে। ২০০টি টিম এবং খেলোয়াড় এ প্রতিযোগিতায় রেজিস্ট্রেশন করেছিলেন।