লাভের লক্ষ্য কমালো সনি

মার্চে শেষ হতে যাওয়া নিজেদের অর্থ বছরে প্রত্যাশিত বার্ষিক লাভের অংক কমিয়ে আনছে জাপানি ইলেকট্রনিক জায়ান্ট সনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 12:50 PM
Updated : 31 Oct 2016, 12:50 PM

ব্যাটারি ব্যবসায়ে সম্ভাব্য ক্ষতির কথা মাথায় রেখে প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নিল। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কাজুয়ো হিরাই লাভ আসছে এমন খাতগুলোতে নজর বাড়ানোয় তাগিদ দিচ্ছেন। তিনি প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় আয় খাত গেইমের দিকে নির্ভর করছেন। চলতি বছর এপ্রিলে কয়েকটি ভূমিকম্পের কারণে প্রতিষ্ঠানটির ক্যামেরা মডিউল উৎপাদন ব্যাহত হওয়ার পর বিনিয়োগকারীদের খুশি রাখতেই এমন পথ অবলম্বন করছেন হিরাই।

রয়টার্স জানিয়েছে, এই অর্থ বছরে প্রতিষ্ঠানটি তাদের প্রত্যাশিত বার্ষিক লাভের অংক কমিয়ে ২৭ হাজার কোটি ইয়েন করেছে। চলতি বছর জুলাইয়ে দেওয়া করা প্রত্যাশার চাইতে অংকটা তিন হাজার কোটি ইয়েন কম।

নিজেদের ব্যাটারি ব্যবসায় প্রায় ১৭৫০ কোটি ইয়েনে মুরাতা ম্যানুফ্যাকচারিং কোম্পানির কাছে বিক্রি করে দিতে সম্মত হওয়ার কথা জানিয়েছে সনি। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির সাড়ে আট হাজার কর্মীও কমে যাবে, যার ফলে উপাদান ব্যবসায় প্রতিষ্ঠানটি ক্ষতির সম্মুখীন হতে পারে বলে আশংকা প্রকাশ করেছে ব্লুমবার্গ।

নতুন করে এই পূর্বাভাস প্রকাশের পর টোকিওতে সনির প্রতি শেয়ারমূল্য ১.৯ শতাংশ বেড়ে ৩৩৬১ ইয়েন হয়ে যায়। চলতি বছর প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১২ শতাংশ বেড়েছে আর এবার শেয়ারে লাভ আসলে তা টানা চারবারের মতো হতে যাচ্ছে। 

মঙ্গলবার প্রতিষ্ঠানটি তাদের এই অর্থ বছরের অর্ধ-বাৎসারিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে।